মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন/জনসমর্থনে সামান্য এগিয়ে কমলা, হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত

মঙ্গলবার, অক্টোবর ২২, ২০২৪

প্রিন্ট করুন

নর্থ ক্যারোলাইনা, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে। একাধিক জরিপে ডোনাল্ড ট্রাম্পকে পেছনে ফেলে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন কমলা হ্যারিস।

দুই সপ্তাহ পরই যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। পুরো পৃথিবীর চোখ এ নির্বাচনের দিকে। কে হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট, তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। প্রার্থীরা ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে। চুলচেরা বিশ্লেষণের পাশাপাশি চলছে বিভিন্ন প্রতিষ্ঠানের জরিপ।

সবশেষ জরিপে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের চেয়ে মাত্র সামান্য ব্যবধানে এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের জনসমর্থন জরিপগুলোর গড় হিসাবে মিলেছে এ তথ্য।

ইমারসন কলেজের জরিপে দেখা গেছে, ট্রাম্পের চেয়ে কমলা এক পয়েন্টে এগিয়ে। কমলার সমর্থন ৪৯ শতাংশ আর ট্রাম্পের ৪৮ শতাংশ।

ট্রাম্প সমর্থিত ফক্স নিউজের তথ্যে, কমলায় চেয়ে ট্রাম্প দুই পয়েন্টে এগিয়ে। ট্রাম্পের সমর্থন ৫০ শতাংশ আর কমলার ৪৮। আর ইকোনমিস্ট ও ইউগভের জরিপে কমলা চার পয়েন্টে এগিয়ে।

এবিসি নিউজের তথ্য বলছে, ‘বর্তমানে কমলার সমর্থন ৪৮ শতাংশ আর ট্রাম্পের ৪৬ শতাংশ।’ আবার এনবিসির সমীক্ষায় দুই প্রার্থীর ৪৮ শতাংশ করে সমান সমান জনসমর্থন রয়েছে। অন্য বেশ কয়েকটি জরিপে দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

সাতটি দোদুল্যমান অঙ্গরাজ্যে কে কত ভাল করবেন তার ওপর নির্ভর করবে ভোটের ফলাফল। এমন মত বিশ্লেষকদের। এ সাত অঙ্গরাজ্যের মধ্যে মিশিগান, উইসকনসিন ও নেভাদায় এক পয়েন্টে এগিয়ে কমলা। অন্য দিকে, পেনসিলভানিয়া, নর্থ ক্যারোলাইনায় এক পয়েন্টে এগিয়ে ট্রাম্প। জর্জিয়া ও অ্যারিজোনাতেও দুই পয়েন্টে এগিয়ে ট্রাম্প।

এ দিকে, নির্বাচনে ভোটারদের আকৃষ্ট করতে অভিনব প্রচারণা চালাচ্ছে ডেমোক্র্যাট ও রিপাবলিকান শিবির। সোমবার (২১ অক্টোবর) ডোনাল্ড ট্রাম্প দোদুল্যমান অঙ্গরাজ্য নর্থ ক্যারোলাইনার একাধিক স্থানে এবং রানিং মেট জেডি ভ্যান্স উইসকনসিনে প্রচারণা চালিয়েছেন।

এ দিন, দোদুল্যমান তিনটি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাট প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিসকে সাথে নিয়ে তার প্রচারণায় অংশ নেন প্রাক্তন রিপাবলিকান কংগ্রেস ওমেন লিজ চেনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের বাকি আর ১৫ দিন। চলছে বিরামহীন প্রচারণা। অভিনব প্রচারণা ও বিভিন্ন অঙ্গনের তারকাদের দলে ভিরিয়ে এখন ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছেন দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী কমলা ও ট্রাম্প।