শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন/রানঅফে নির্ধারিত হতে পারে সিনেটের ভাগ্য

বৃহস্পতিবার, নভেম্বর ১০, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন শেষ হয়েছে। এখন চলছে ভোট গণনা ও ফল ঘোষণা। এখন পর্যন্ত ঘোষিত ফলাফলে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ নিয়ে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি ও প্রধান বিরোধী রিপাবলিকান পার্টির মধ্যে যুদ্ধ চলছে। বেশ কয়েকটি আসনে ফলাফল এখনো অমীমাংসিত। ফলে শেষ পর্যন্ত রানঅফের মধ্য দিয়ে সিনেটের ভাগ্য নির্ধারিত হতে পারে বলে মনে করা হচ্ছে। এ জন্য তিনটি রাজ্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। সেগুলো হল- জর্জিয়া, নেভাদা ও অ্যারিজোনা। এর মধ্যে দুইটি দলের যে কোন একটির জন্য সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য জর্জিয়া রাজ্য ‘টাইব্রেকার’ হতে পারে বলে মনে করছেন পর্যবেক্ষকরা।

কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ১০০টি আসনের মধ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। সবশেষ ফলাফলে ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে এসেছে যথাক্রমে ৪৮ ও ৪৯টি আসন। অর্থাৎ, আর দুইটি আসনে জয় পেলে সিনেট রিপাবলিকানদের নিয়ন্ত্রণে চলে যাবে। সংখ্যাগরিষ্ঠতা হারাবে ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টি।

নেভাদায় ৮০ শতাংশ ভোট গণনা শেষে এগিয়ে রয়েছেন রিপাবলিকান প্রার্থী অ্যাডাম ল্যাক্সাল্ট। তিনি পেয়েছেন ৪৯ দশমিক নয় শতাংশ ভোট। প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক প্রার্থী কর্টেজ মাস্তো পেয়েছেন ৪৭ দশমিক দুই শতাংশ ভোট। নেভাদায় এখন পোস্টাল ভোট গণনা চলছে। আগামী শনিবারের (১২ নভেম্বর) আগে এখানকার চূড়ান্ত ফল পাওয়া না যাওয়ার সম্ভাবনাই বেশি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অ্যারিজোনায় এগিয়ে রয়েছেন ডেমোক্রেটিক প্রার্থী মার্ক কেলি। সবশেষ হিসাবে এ রাজ্যে ৬৯ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। মার্ক পেয়েছেন ৫১ দশমিক চার শতাংশ ভোট। রিপাবলিকান প্রার্থী ব্লেক মাস্টার্স পেয়েছেন ৪৬ দশমিক চার শতাংশ ভোট।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে ভোট দেয়ার পর সাংবাদিকদের সাথে কথা বলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মেলানিয়া। মঙ্গলবার (৮ নভেম্বর) ফ্লোরিডায় এ দুই আসনে যদি এ ধারায় ফল আসে অর্থাৎ নেভাদায় রিপাবলিকান ও অ্যারিজোনায় ডেমোক্র্যাট প্রার্থী জয় পান, তাহলে দুই দলেরই সিনেটে আসনসংখ্যা ৫০ হবে।

ডেমোক্রেটিক পার্টির একটি আসন কম হলেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সমর্থনে তারা ৫০-এ পৌঁছাবে। সে ক্ষেত্রে সিনেটের নিয়ন্ত্রণ কাদের হাতে যাবে, তা নির্ধারিত হবে জর্জিয়ার ফলাফলে। তবে শিগগিরই সেখানকার চূড়ান্ত ফল জানা যাচ্ছে না। কেননা, জর্জিয়ায় দ্বিতীয় দফায় ভোটে যেতে হচ্ছে। আর সেটা হবে আগামী ৬ ডিসেম্বর।

জর্জিয়ায় ডেমোক্রেটিক প্রার্থী রাফায়েল ওয়ারনক ও রিপাবলিকান প্রার্থী হার্শেল ওয়ালকারের কেউই ৫০ শতাংশের বেশি ভোট পান নি। সবশেষ হিসাবে এখানে ৯৯ শতাংশ ভোট গণনা করা হয়েছে। রাফায়েল পেয়েছেন ৪৯ দশমিক দুই শতাংশ ভোট। হার্শেলের ঝুলিতে গেছে ৪৮ দশমিক সাত শতাংশ ভোট। এ পরিস্থিতিতে জর্জিয়ার সেক্রেটারি অব স্টেট ব্র্যাড রাফেনসপারজার বুধবার (৯ নভেম্বর) সাংবাদিকদের বলেন, ‘দশ হাজারের কম ভোট গণনা করা বাকি। কিন্তু দুই প্রার্থীর কেউই প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পান নি। তাই আমরা আগামী ৬ ডিসেম্বর ফের ভোট গ্রহণের পরিকল্পনা করেছি।’ এ সময় ভোটারদের উদ্দেশে ব্র্যাড বলেন, ‘আরেক বার ঘর থেকে বেরিয়ে আসুন। ভোট দিন।’

এ দিকে, কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস বা প্রতিনিধি পরিষদে নিয়ন্ত্রণ পাওয়ার পথে রয়েছে রিপাবলিকান পার্টি। তবে কত বেশি আসনে দলটি জয়ী হবে, তা এখন দেখার বিষয়। নিম্নকক্ষের ৪৩৫ আসনের মধ্যে ২০৩টিতে জয় পেয়েছেন রিপাবলিকান প্রার্থীরা। ডেমোক্রেটিক প্রার্থীরা ১৮৭টি আসনে জয় পেয়েছেন। নিম্নকক্ষে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসনে জয় প্রয়োজন।