বুধবার, ১৯ জুন ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদন পক্ষপাতদুষ্ট

শনিবার, মার্চ ২৫, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রকাশিত যুক্তরাষ্ট্রের প্রতিবেদন পক্ষপাতদুষ্ট বলে মন্তব্য করেছে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন।

শনিবার (২৫ মার্চ) ডিআরইউতে আয়োজিত সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের ‘মার্কিন যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন বিষয়ক’ সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব মোহাম্মদ আবেদ আলী বলেন, ‘গত ২০ মার্চ বাংলাদেশ মানবাধিকার পরিস্থিতির বিষয়ে যুক্তরাষ্ট্র একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে যে দুইটি সংগঠন ও ব্যক্তিদের সূত্র উল্লেখ করা হয়েছে, তারা অনিবন্ধিত ও রাজনৈতিক প্রভাবমুক্ত নয়। দুইটি সংগঠনের একটি ২০১৩ সালের ৫ মে শাপলা চত্বরের সমাবেশে হতাহতের সংখ্যা নিয়ে যে তথ্য দিয়েছিল, তা বিভ্রান্তিমূলক। এছাড়া, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে প্রতিবেদনে যে পর্যবেক্ষণ দেয়া হয়েছে, তা যথাযথ নয়। যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিচার বিভাগের যোগ্যতা ও সততা নিয়ে প্রশ্ন তুলেছে।’

তিনি আরো বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ নিয়ে প্রতিবেদনে যা বলা হয়েছে, তা সঠিক নয়। কারণ, সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণ মাধ্যমে সরকারের সমালোচনা বিষয়েক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাতে সরকারের কোন হস্তক্ষেপ লক্ষ্য করা যায়নি। এমনকি সরকারের পক্ষ থেকে আইনটির আপত্তিকর ধারা সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।’

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সাবেক বিচারপতি ছিদ্দিকুর রহমান, সাবেক নির্বাচন কমিশনার জেনারেল শাহাদাত হোসেন, আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবুল কালাম আজাদ, ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালক ইকবাল বাহার।