মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের মূল লক্ষ্য ইউরোপের অর্থনীতি ধ্বংস করা

সোমবার, অক্টোবর ৩১, ২০২২

প্রিন্ট করুন

মস্কো, রাশিয়া: যুক্তরাষ্ট্র সামরিক ও অর্থনৈতিকভাবে ইউরোপীয় ইউনিয়নকে দূর্বল করার লক্ষ্যে কাজ করছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সের্গেই ল্যাভরভ। খবর আরটির।

রোববার (৩০ অক্টোবর) রাশিয়ার একটি গণ মাধ্যমে প্রকাশিত এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ইউরোপীয়রা ইতিমধ্যেই রাশিয়াবিরোধী নিষেধাজ্ঞার শিকার হচ্ছেন, যা ‘যুক্তরাষ্ট্রের চেয়ে বহুগুণ বেশি’।

এ সময় ল্যাভরভ বলেছেন, ‘শুধু আমাদের দেশের নয়, পশ্চিমের ব্যাপকসংখ্যক অর্থনীতিবিদরা শেষ পর্যন্ত বুঝতে পেরেছেন মার্কিন লক্ষ্য ইউরোপের রক্ত ঝরানো, সেই সাথে ইউরোপীয় অর্থনীতি ও শিল্প ধ্বংস করা।’

ইউরোপকে সামরিকভাবে দুর্বল করা ওয়াশিংটনের স্বার্থ। ইউক্রেনে অস্ত্র সরবরাহ করতে তারা বাধ্য করছে। বিনিময়ে তাদের অস্ত্রের ঘাঁটিতে মার্কিন অস্ত্র সরবরাহ করছে।

তিনি আরো জানান, ওয়াশিংটন জাতিগত শ্রেষ্ঠত্বের ধারণা ও নিজের অর্থনৈতিক লাভ নিশ্চিত করতে এমন নীতি অনুসরণ করছে।

এ মাসের শুরুতে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, রাশিয়ার জ্বালানি সরবরাহের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞায় যুক্তরাষ্ট্র ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোর কাছে অতিরিক্ত দামে গ্যাস বিক্রি করে বিপুল অর্থ উপার্জন করছে।

তিনি জানান, যুক্তরাষ্ট্রের এ কর্মকাণ্ড ইউরোপীয় ইউনিয়নের শিল্প ধংসের দিকে নিয়ে যাবে। আগামী ১০-২০ বছরের মধ্যে অত্যন্ত শোচনীয় পরিণতি ভোগ করবে ইউরোপ।