বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজকে দক্ষিণ চীন সাগর ছেড়ে যেতে ‘সতর্ক’ বার্তা চীনের

বৃহস্পতিবার, মার্চ ২৩, ২০২৩

প্রিন্ট করুন

বেইজিং, চীন: চীনা সামরিক বাহিনী বলেছে, তারা বৃহস্পতিবার (২৩ মার্চ) দক্ষিণ চীন সাগরে একটি যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজকে ট্র্যাক করেছে ও বেইজিংয়ের জলসীমা থেকে ‘চলে যাওয়ার জন্য সতর্ক’ করেছে।

চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরের উপর সার্বভৌমত্ব দাবি করে। একটি কৌশলগত এ জলপথের মাধ্যমে বছরে ট্রিলিয়ন ট্রিলিয়ন ডলারের বাণিজ্য হয়। যদিও আন্তর্জাতিক আদালতের রায়ে এ দাবির কোন আইনি ভিত্তি নেই।

ফিলিপাইন, ভিয়েতনাম, মালয়েশিয়া ও ব্রুনাই সকলেই সাগরে ওভারল্যাপিং মালিকানা দাবি করে আসছে। এ অবস্থায় যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক জলসীমায় নৌ চলাচলের স্বাধীনতা বজায় রাখতে এ জলপথে যুদ্ধজাহাজ মোতায়েন করে।

চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সাউদার্ন থিয়েটার কমান্ড জানিয়েছে, গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস মিলিয়াস বৃহস্পতিবার (২৩ মার্চ) প্যারাসেল দ্বীপপুঞ্জের কাছে জলপথে প্রবেশ করেছে। এ অঞ্চল ভিয়েতনামও নিজেদের বলে দাবি করছে।

মুখপাত্র তিয়ান জুনলি বলেছেন, ‘পিএলএ সমুদ্রে যুদ্ধজাহাজ ও যুদ্ধ বিমানের মাধ্যমে ‘আইন অনুসারে যুক্তরাষ্ট্রের যুদ্ধ জাহাজটি ট্র্যাক করেছে ও এটিকে চলে যাওয়ার জন্য সতর্ক করেছে।’

তিনি বলেন, ‘জাহাজটি ‘চীনা সরকারের অনুমতি ছাড়াই চীনের ভূখন্ডের জলসীমায় অনুপ্রবেশ করেছে।এটি এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার ক্ষতি করেছে।’

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

দক্ষিণ চীন সাগরে তাদের দাবি জাহির করার সময়, চীনা কর্তৃপক্ষ সাম্প্রতিক বছরগুলোতে কৃত্রিম দ্বীপ তৈরি করেছে; যার মধ্যে কিছু সামরিক সুবিধা ও রানওয়ে রয়েছে।

আঞ্চলিক দেশগুলো চীনা জাহাজের বিরুদ্ধে তাদের মাছ ধরার নৌকাকে হয়রানির অভিযোগও করেছে।