শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে নভেম্বরে বাড়বে নতুন গাড়ি বিক্রয়

বৃহস্পতিবার, নভেম্বর ২৩, ২০২৩

প্রিন্ট করুন

মিশিগান, যুক্তরাষ্ট্র: নতুন মডেলের গাড়ির চাহিদা বাড়ায় নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রে নতুন গাড়ি বিক্রি বাড়বে। বুধবার (২২ নভেম্বর) এমনটাই জানানো হয়েছে শিল্প পরামর্শদাতাদের প্রতিবেদনে। খবর রয়টার্সের।

শিল্প পরামর্শদাতাদের প্রতিবেদন অনুসারে, নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রে নতুন গাড়ির বিক্রি বাড়বে। কারণ, সেখানে নতুন মডেলের গাড়ির চাহিদা ব্যাপকভাবে বেড়েছে।

জেডি পাওয়ার ও গ্লোবালডেটা যৌথ পূর্বাভাসে জানিয়েছে, নভেম্বর মাসে রিটেইল এবং নন-রিটেইল লেনদেনসহ মার্কিন নতুন গাড়ি বিক্রি ১২ লাখ ৩৬ হাজার ইউনিটে পৌঁছাবে বলে অনুমান করা হয়েছে; যা এক বছর আগের তুলনায় দশ দশমিক দুই শতাংশ বেশি।

বিবৃতিতে জেডি পাওয়ারের ডেটা ও বিশ্লেষণ বিভাগের সভাপতি টমাস কিং বলেছেন, ‘গাড়ির প্রাপ্যতার হার বেশি থাকায় গাড়ি বিক্রিতে প্রবৃদ্ধি দেখা যাচ্ছে।’

এ দিকে, গেল অক্টোবরের তুলনায় নভেম্বরে রিটেইল ইনভেন্টরি স্তরও সাত দশমিক পাঁচ শতাংশ বাড়বে ও গেল বছরের তুলনায় এই হার ৪৩ দশমিক সাত শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে। তবে, এতে গাড়ির দাম বছর ব্যবধানে এক দশমিক নয় শতাংশ কমে খুচরায় নতুন গাড়ির গড় দাম ঠেকেছে ৪৫ হাজার ৩৩২ ডলারে।

এ ব্যাপারে টমাস কিং বলেছেন, ‘নতুন যানবাহনের সরবরাহ বৃদ্ধি ও উচ্চ সুদের হারের ফলে প্রতি ইউনিটে ডিলারদের মুনাফা কমে যাচ্ছে। তবে, তাদের মুনাফার হার করোনা ভাইরাস মহামারির আগের সময়ের মুনাফার হারের তুলনায় বেশি।’

যুক্তরাষ্ট্রের পাশাপাশি পৃথিবীব্যাপী গাড়ির বিক্রি বাড়ার পূর্বাভাসও দিয়েছে জেডি পাওয়াও ও গ্লোবালডেটা। মূলত চীনে গাড়ির ব্যাপক চাহিদা থাকার কারণে পৃথিবীব্যাপী বছরে গাড়ির বিক্রি ৮৯ দশমিক তিন মিলিয়ন ইউনিটে উন্নীত হবে বলে ধারণা করা হচ্ছে; যা গেল বছরের তুলনায় দশ শতাংশ বেশি।

এ দিকে, প্রতিবেদনে ২০২৪ সালে গাড়ির বিক্রি পূর্বাভাসে অপরিবর্তিত রাখা হয়েছে। ধারণা করা হচ্ছে, আগামী বছর ৯২ দশমিক তিন মিলিয়ন ইউনিট বিক্রি হবে; যা ২০২৩ সালের তুলনায় তিন শতাংশ বেশি।