বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে প্রতিদিন দূষিত পানি পান করছে আড়াই কোটি মানুষ

বৃহস্পতিবার, আগস্ট ২৪, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে খাবারের পানিতে ‘চিরস্থায়ী রাসায়নিক’র খোঁজ পাওয়া গেছে। আর এই চিরস্থায়ী রাসায়নিকযুক্ত দূষিত পানি পান করছে দেশটির আড়াই কোটি মানুষ। বৃহস্পতিবারের (১৭ আগস্ট) এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সির (ইপিএ) এক পর্যবেক্ষণ ডেটায় এ তথ্য উঠে আসে। ওয়াশিংটন ডিসি-ভিত্তিক অলাভজনক সংস্থা এনভায়রনমেন্টাল ওয়ার্কিং গ্রুপ (ইডব্লিউজি) পরিচালনায় এই পর্যবেক্ষণ কার্যক্রম চালানো হয়। খবর গার্ডিয়ানের।

চিরস্থায়ী রাসায়নিক পদার্থগুলো বছরের পর বছর টিকে থাকতে পারে। আর এটি মানবদেহে ঢুকার পর ভেঙে না গিয়ে রক্তপ্রবাহেই থেকে যায়। আর বিভিন্ন রোগের ঝুঁকি তৈরি করে।

ইপিএ’র এই গবেষণা কার্যক্রম ২৭ বছরব্যাপী একটি প্রচেষ্টার অংশ। যুক্তরাষ্ট্রের ঠিক কোন কোন জায়গার বাসিন্দারা দূষিত পানি পান করে, তা বিশ্লেষণের প্রচেষ্টা চালানো হয়েছে এতে। গবেষণার প্রথম ধাপে প্রায় দুেই হাজার সিস্টেমের ডেটা বিশ্লেষণ করা হয়েছে।

সংস্থাটির দেয়া তথ্যানুযায়ী, ‘২২০টি পানি সরবরাহের ব্যবস্থায় চিরস্থায়ী রাসায়নিক পিএফওএ, পিএফওএস অথবা এই দুই ধরনের রাসায়নিকেরই কিছু স্তর খোঁজে পাওয়া গেছে। তার মানে দাঁড়ায়, দশটি খাবার পানির ব্যবস্থায় মধ্যে একটিতে রয়েছে চিরস্থায়ী রাসায়নিক।’

সাধাণরত যুক্তরাষ্ট্রের ছোট শহর থেকে বড় শহরগুলোতে খাবার পানি সরবরাহ করা হয়। চিরস্থায়ী রাসায়নিক পদার্থ দিয়ে পরিবেশ ও মানব দেহের দীর্ঘ স্থায়ী দূষণ অব্যাহত রয়েছে। বিভিন্ন গবেষণায় দেখা যায়, যুক্তরাষ্ট্রের প্রায় সব বাসিন্দার মধ্যেই পাওয়া যায় কিছু মাত্রার পলিফ্লুরো অ্যালকাইল পদার্থ (পিএফএএস)।

প্রেস বিজ্ঞপ্তিতে ইপিএ’র কর্মকর্তারা জানান, নতুন এই পর্যবেক্ষণ ডেটা যুক্তরাষ্ট্রের খাবার পানি নিরাপদ রাখতে বিভিন্ন পদক্ষেপ নিতে সহায়তা করবে।