রবিবার, ১৪ জুলাই ২০২৪

শিরোনাম

যুক্তরাষ্ট্রে মন্দা ‘দীর্ঘ’ ও ‘তীব্র’ হতে চলেছে

শুক্রবার, আগস্ট ১৯, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: অর্থনীতিবিদ নুরিয়েল রৌবিনি আমেরিকানদের সতর্ক করে বলেছেন যে, মন্দা হবে ‘দীর্ঘ’ ও ‘তীব্র’ এবং দেশজুড়ে ‘আর্থিক বিপর্যয়’ নিয়ে আসতে পারে।

একটি শক্তিশালী চাকরির প্রতিবেদন থাকা সত্বেও মার্কিন অর্থনীতি গত জুলাই মাসে সামগ্রিক মুদ্রাস্ফীতি হ্রাস সত্বেও অনেক আমেরিকান উচ্চ মুদির বিল দেখেছেন। ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়িয়ে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করার চেষ্টা করেছে। কিন্তু কিছু বিশেষজ্ঞ বলছেন যে, দেশটি মন্দার দিকে যাচ্ছে বা ইতিমধ্যেই হতে পারে ৷

সোমবার (১৫ আগস্ট) ইরানি আমেরিকান অর্থনীতিবিদ নুরিয়েল রৌবিনি ব্লুমবার্গকে বলেছেন ‘আমরা একটি তীক্ষ্ণ মন্দার মধ্যে রয়েছি। ২০২২ সালের প্রথমার্ধে আমাদের দুইটি নেতিবাচক ত্রৈমাসিক প্রবৃদ্ধি হয়েছে। ‘মন্দা দীর্ঘ, দীর্ঘস্থায়ী, গুরুতর ও দেশ জুড়ে আর্থিক দুর্দশার সাথে যুক্ত হতে চলেছে।’

ফেডারেল রিজার্ভ সম্প্রতি জুলাইয়ের শেষের দিকে আট দশমিক পাঁচ শতাংশের একটি মুদ্রাস্ফীতির হারকে বাধা দিতে সুদের হার আরো ৭৫ বেসিস পয়েন্ট বাড়িয়েছে, যা জুন মাসে একই রকম বৃদ্ধি পেয়েছিল – যা কয়েক দশকের মধ্যে দেখা সবচেয়ে বড় ব্যাক-টু-ব্যাক বৃদ্ধিকে চিহ্নিত করে। রুবিনি বুঝালেন, মূল্যবৃদ্ধি মুদ্রাস্ফীতি মোকাবেলায় যথেষ্ট নয়।

প্রকৃতপক্ষে, রুবিনি আশা করেন যে, ফেডকে আট দশমিক পাঁচ শতাংশ মুদ্রাস্ফীতির হার লক্ষ্য দুই শতাংশে আনতে সুদের হার আরো বাড়াতে হবে।

তিনি বলেন, ‘মূল্যস্ফীতিকে দুই শতাংশের দিকে ঠেলে দিতে ফেড তহবিলের হার চার শতাংশের উপরে হওয়া উচিত।’ ‘যদি তা না হয়, তাহলে মুদ্রাস্ফীতির প্রত্যাশা অপ্রতিরোধ্য হবে অথবা আপনি একটি কঠিন অবতরণ পাবেন।’

তবুও মন্দা সংক্রান্ত ক্রমবর্ধমান উদ্বেগ সত্বে ফেডের সুদের হার এখনো তুলনামূলকভাবে কম।

ব্যাংরেটের একটি নিবন্ধ অনুসারে, যদিও ফেড সুদের হার বাড়িয়েছে, তার ঋণের হার এখনো ঐতিহাসিকভাবে কম। ফেডারেল তহবিলের হার ২০০৭ সাল থেকে তার ঐতিহাসিক গড় চার দশমিক ছয় এক শতাংশের নিচে রয়ে গেছে। ২০০৮ থেকে ২০২৫ পর্যন্ত, ফেডারেল তহবিলের হার ছিল শূন্য।

ফেডারেল তহবিলের হার ১৯৮০ দশকের গোড়ার দিকে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছিল, যখন এটি ২০ শতাংশে উন্নীত হয়েছিল।

রৌবিনি বলেছেন যে, তিনি অনুভব করেছেন যদিও মুদ্রাস্ফীতি শীর্ষে পৌঁছেছে, তবে এটি কত দ্রুত হ্রাস পেতে পারে, সে সম্পর্কে তিনি নিশ্চিত নন।

তিনি বলেন, ‘আমি মনে করি না যে মুদ্রানীতিটি মুদ্রাস্ফীতিকে দ্রুত দুই শতাংশে ঠেলে দেয়ার জন্য যথেষ্ট কঠোর।’

জুলাইয়ের শেষ সপ্তাহে বাইডেন প্রশাসনের কর্মকর্তারা দুই চতুর্থাংশ নেতিবাচক অর্থনৈতিক প্রবৃদ্ধির পরে মার্কিন যুক্তরাষ্ট্র একটি অনানুষ্ঠানিক মন্দায় প্রবেশ করেছে এমন পরিসংখ্যান প্রকাশ করার পরে ‘মন্দার’ জন্য উইকিপিডিয়া পৃষ্ঠায় একটি সম্পাদনা যুদ্ধ শুরু হয়েছিল। পরপর দুই ত্রৈমাসিক কমে যাওয়া জিডিপি একটি মন্দার জন্য একটি অনানুষ্ঠানিক সংজ্ঞা।