শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

যুদ্ধ শুরুর পর পশ্চিম তীরে ইসরায়েলের বসতির সংখ্যা বেড়েছে

শনিবার, জানুয়ারী ৬, ২০২৪

প্রিন্ট করুন

জেরুজালেম, ফিলিস্তিন: গাজা উপত্যকায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে ইসরায়েলের নয়া বসতির সংখ্যা বহু বেড়ে যাওয়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। ইসরায়েলভিত্তিক একটি এনজিও এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

ইসরায়েলের গ্রুপ ‘পিস নাউ’ প্রতিবেদনে বলেছে, ‘ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে নয়টি ফাঁড়ি দেখা গেছে।’

গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে সহিংসতা বহু বেড়ে গেছে। ১৯৬৭ সাল থেকে ইসরায়েলের বাহিনী পশ্চিম তীর দখল করে রেখেছে।

অধিকৃত পশ্চিম তীরে প্রায় ৩০ লাখ ফিলিস্তিনি নাগরিক বসবাস করে। এছাড়া, সেখানে চার লাখ ৯০ হাজার ইসরায়েলি তাদের গড়ে তোলা নানা বসতিতে বসবাস করে আসছে; যা আন্তর্জাতিক আইন অনুযায়ী অবৈধ বলে বিবেচিত হলেও ইসরায়েল এর স্বীকৃতি দিয়েছে।

‘পিস নাউ’ বৃহস্পতিবার (৪ জানুয়ারি) প্রকাশিত প্রতিবেদনে বলেছে, ‘গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে পশ্চিম তীরে বসতি স্থাপনাকারীদের কার্যকলাপ বহু বেড়ে গেছে ও সেখানে তারা রেকর্ড সংখ্যক নয়া বসতি স্থাপন করেছে।’

ইসরায়েলের সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গেল ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের নজিরবিহীন হামলার মধ্যদিয়ে গাজায় যুদ্ধের সূত্রপাত ঘটে। সেই দিন ইসরায়েলে হামাসের হামলায় প্রায় এক হাজার ১৪০ জনের মৃত্যু হয়। এদের অধিকাংশ বেসামরিক নাগরিক।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, হামাসের হামলার উত্তরে ইসরায়েল প্রতিশোধমূলক গাজায় ব্যাপক হামলা শুরু করে। সেখানে তাদের হামলায় এই পর্যন্ত কমপক্ষে ২২ হাজার ৬০০ জন ফিলিস্তিনি নাগরিকের মৃত্যু হয়েছে। এদের অধিকাংশই নারী ও শিশু।

এ দিকে, গেল ডিসেম্বরে যুক্তরাষ্ট্র কয়েক ডজন বসতিস্থাপনাকারীর উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। বর্তমানে তাদের আমেরিকান ভূখণ্ডে ঢুকা নিষিদ্ধ।