সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

যুুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজেই হবে ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপ

শনিবার, জুন ১০, ২০২৩

প্রিন্ট করুন

দুবাই, সংযুক্ত আরব আমিরাত: গুঞ্জন উঠেছিল ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ও যুুক্তরাষ্ট্র থেকে সরিয়ে ইংল্যান্ডে আয়োজন করা হতে পারে। সেই গুঞ্জনের বিষয়ে অবশেষে মুখ খুলেছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) ও ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আইসিসি ও ইসিবি যৌথ সভা জানিয়েছে, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র থেকে ২০২৪ সালের টি-২০ বিশ্বকাপ সরিয়ে নেয়ার কোন পরিকল্পনা নেই।

আগামী বছরের মাঝামাঝিতে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে যৌথভাবে নবম টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু, যুক্তরাষ্ট্রের ক্রিকেট অবকাঠামোয় দুর্বলতা এবং ইউএসএ ক্রিকেট (ইউএসসি) ক্রিকেট প্রশাসনিক অনিশ্চয়তার কারণে ২০২৪ টি-২০ বিশ্বকাপ সরিয়ে ভেন্যু ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডে হতে পারে বলে কোন কোন গণমাধ্যমের রিপোর্টে বলা হয়েছে। এমনকি ইংল্যান্ড ২০২৪ সালে আয়োজন করলে ২০৩০এ টি-২০ বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু, এমন খবরটি সঠিক নয় বলে নিশ্চিত করেছে আইসিসি ও ইসিবি।

২০২৪ সালে টি-২০ বিশ্বকাপের নবম আসর অনুষ্ঠিত হবে। মেগা এ ইভেন্টে মোট ২০টি দল অংশ নেবে এবং মোট ৫৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। টি-২০ বিশ্বকাপের ইতিহাসে অংশগ্রহণকারীদের বিবেচনায় সবচেয়ে বড় আসর হবে।

আইসিসি জানিয়েছে, ইভেন্টের প্রস্তুতি পুরোদমে চলছে ও ভেন্যু পরিদর্শন সম্পন্ন হয়েছে।

আইসিসির এক মুখপাত্র জানিয়েছেন, ‘সম্প্রতি দুই আয়োজক দেশে ভেন্যু পরিদর্শন সম্পন্ন হয়েছে ও ২০২৪ সালের জুনে ইভেন্ট আয়োজনের পরিকল্পনা পুরোদমে এগিয়ে চলছে।’

ইসিবির একজন মুখপাত্র বলেছেন, ‘২০২৪ সালের আইসিসি টি-২০ বিশ্বকাপ ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র থেকে স্থানান্তরিত হবে- এ রিপোর্টের কোন সত্যতা নেই। যেহেতু, ইভেন্টটি আইসিসির তাই তাদের বক্তব্যই চূড়ান্ত হিসাবে বিবেচনা করা উচিত।’