শুক্রবার, ১৯ জুলাই ২০২৪

শিরোনাম

যৌথ মহড়ার জন্য দক্ষিণ কোরিয়ায় পৌঁছাল যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী

রবিবার, জুন ২৩, ২০২৪

প্রিন্ট করুন

সিউল, দক্ষিণ কোরিয়া: উত্তর কোরিয়ার হুমকি মোকাবেলায় যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে শনিবার (২২ জুন) যুক্তরাষ্ট্রের বিমানবাহী একটি রণতরী দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে। দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী এ তথ্য জানিয়েছে। সংবাদ এএফপির।

এ সপ্তাহে পিয়ংইয়ংয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের স্বাক্ষরিত একটি প্রতিরক্ষা চুক্তির প্রতিবাদ জানাতে দক্ষিণ কোরিয়া সিউলে রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করার এক দিন পর এমন ঘোষণা ঘোষণা দেয়া হলো। হামলা হলে একে অপরের সাহায্যে এগিয়ে আসার অঙ্গীকার অন্তর্ভুক্ত রয়েছে চুক্তিটিতে।

দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী বিবৃতিতে বলেছে, ‘যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর বিমানবাহী রণতরী থিওডোর রুজভেল্ট শনিবার (২২ জুন) সকালে বুসান নৌ ঘাঁটিতে পৌঁছেছে।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘এটির আগমন ‘দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের জোটের শক্তিশালী সম্মিলিত প্রতিরক্ষা ভঙ্গি ও উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির উত্তর দেয়ার জন্য তাদের দৃঢ় সংকল্প প্রদর্শন করে।’

উত্তর কোরিয়ার বিরুদ্ধে শক্তি প্রদর্শনে দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের আরেকটি বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসন আসার প্রায় সাত মাস পর এ রণতরী সিউলে পৌঁছাল। ইউএসএস থিওডোর রুজভেল্ট এ মাসে দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেবে বলে আশা করা হচ্ছে। এ দিকে, উত্তর কোরিয়া সব সময় এমন যৌথ সামরিক মহড়াকে আগ্রাসন হিসেবে আখ্যায়িত করে এর নিন্দা জানায়।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া ও জাপান তাদের যৌথ প্রশিক্ষণ মহড়া জোরদার করেছে এবং উত্তর কোরিয়াকে আটকাতে এ অঞ্চলে কৌশলগত যুক্তরাষ্ট্রের সামরিক সম্পদের দৃশ্যমানতা বাড়িয়েছে।