সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

রাফায় অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ আমলে নেবে ইসরায়েল

মঙ্গলবার, এপ্রিল ২, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: জনাকীর্ণ রাফায় তাদের পরিকল্পিত অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগকে আমলে নেবে ইসরায়েল। হোয়াইট হাউস সোমবার (১ এপ্রিল) এ কথা জানিয়েছে।

গাজার দক্ষিণাঞ্চলীয় রাফায় যুদ্ধে বাস্তুচ্যুত দশ লাখেরও বেশি ফিলিস্তিনী আশ্রয় নিয়েছে।

রাফায় ইসরায়েলের স্থল অভিযানের পরিকল্পনা ও গাজায় ব্যাপক বেসামরিক প্রাণহানি নিয়ে ইসরায়েলের সঙ্গে তার মূল সমর্থনকারী যুক্তরাষ্ট্রের টানাপোড়েনের প্রেক্ষিতে হোয়াইট হাউস এ সংবাদ জানিয়েছে।

বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে, ‘যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের অংশগ্রহণে দুই ঘন্টার ভিডিও কনফারেন্সের আলোচনায় উভয়পক্ষ রাফা নিয়ে একটি গঠনমূলক কার্যক্রমে পৌঁছেছে।’

এতে আরো বলা হয়, ‘যুক্তরাষ্ট্র রাফায় অভিযান নিয়ে তাদের উদ্বেগ ব্যক্ত করেছে। ইসরায়েল এ উদ্বেগ আমলে নিতে সম্মত হয়েছে।’

ইসরায়েলের পক্ষে আলোচনায় অংশ নিয়েছে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি ও কৌশলগত বিষয়ক মন্ত্রী রন ডার্মার।

এ আলোচনার সূত্র ধরে যথা তাড়াতাড়ি সম্ভব আগামী সপ্তাহে উভয়পক্ষ মুখোমুখি বৈঠকে বসবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

রাফায় অভিযান নিয়ে আলোচনার জন্যে ইসরায়েলের যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে প্রতিনিধি দল পাঠানোর কথা ছিল। কিন্তু, সম্প্রতি যুদ্ধবিরতি বিষয়ক জাতিসংঘের নিরাপত্তা বৈঠকের প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো না দেয়ায় তেলআবিব সে সিদ্ধান্ত বাতিল করে।

গেল বছরের ৭ অক্টোবর ফিলিস্তিনের সংগঠন হামাস ইসরায়েলে আচমকা বড় ধরনের হামলা চালায়। এর পরপরই ইসরায়েল গাজায় পাল্টা হামলা শুরু ও হামাসকে নিশ্চিহ্নের অঙ্গীকার করে। ইসরায়েলের অব্যাহত হামলায় এ পর্যন্ত ৩২ হাজার ৮৪৫ ফিলিস্তিনীর মৃত্যু হয়েছে।