রবিবার, ০৩ মার্চ ২০২৪

শিরোনাম

রিটার্ন দাখিলের সময় বাড়ল ৩১ ডিসেম্বর পর্যন্ত

বুধবার, নভেম্বর ৩০, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: ব্যবসায়ী ও করদাতাদের সুবিধার্থে চলতি ২০২২-২৩ অর্থ বছরের আয়কর বিবরণী দাখিলের সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বুধবার (৩০ নভেম্বর) এনবিআর এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে।

আদেশে এনবিআর জানিয়েছে, জনস্বার্থে ব্যক্তি শ্রেণির করদাতাদের আয়কর বিবরণী দাখিলের সময় ৩০ নভেম্বর হতে ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হল।  

এ দিকে, বুধবার (৩০ নভেম্বর) সকালে জাতীয় আয়কর দিবসের আলোচনায় এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ‘ব্যবসায়ীদের দাবি ও জনগণের সুবিধার্থে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। দীর্ঘ লাইনে যেন দাঁড়িয়ে থাকতে না হয়, এ জন্য সবাইকে ডিসেম্বরের প্রথম দিকে রিটার্ন জমা দেয়ার অনুরোধ করেন তিনি।

করোনা মহামারি বিবেচনায় এ বছর আয়কর মেলা না হলেও এনবিআরের আওতাধীন সারা দেশে ৩১টি করাঞ্চলে মেলার মত সেবা দেয়া হচ্ছে। প্রতিটি করাঞ্চলে জোনভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্য সেবা বুথ রাখা হয়েছে। বর্তমানে ৮২ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) রয়েছেন। মঙ্গলবার (২৯ নভেম্বর) পর্যন্ত প্রায় ২২ লাখের মত রিটার্ন জমা পড়েছে বলে জানা গেছে।

পূর্ব নির্ধারিত ঘোষণা অনুযায়ী আয়কর রিটার্ন দাখিলের শেষ দিন আজ ৩০ নভেম্বর। রিটার্ন দাখিলের সময় বাড়ানোর ফলে এবার অন্তত ৫০ লাখ রিটার্ন জমা পড়বে বলে আশা করছে এনবিআর।