রবিবার, ২৬ মে ২০২৪

শিরোনাম

রিটার্ন দাখিল করতে মঙ্গলবার থেকে আয়কর তথ্য সেবা মাস শুরু

সোমবার, অক্টোবর ৩১, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: কর দাতাদের সেবা দেয়া ও আয়কর রিটার্ন দাখিলের সুবিধার্থে মঙ্গলবার (১ নভেম্বর) থেকে শুরু হচ্ছে আয়কর তথ্য সেবা মাস। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ‘আয়কর তথ্য সেবা মাস-২০২২’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মুমেন জানান, নভেম্বর মাসে দেশব্যাপী ৩১টি করাঞ্চলের ৬৪৯টি সার্কেলে করদাতারা চলতি ২০২২-২৩ কর বর্ষের আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। সেখানে মেলার পরিবেশে যাবতীয় সেবা নিশ্চিত করা হবে; যাতে তারা নিজ নিজ করাঞ্চলে গিয়ে নির্বিঘ্নে রিটার্ন দাখিল ও অন্যান্য কর সেবা নিতে পারেন।

তিনি বলেন, ‘কর সেবা মাস উপলক্ষে ১ নভেম্বর থেকে করাঞ্চলগুলোতে বিশেষ সেবা দেয়া শুরু হবে ও চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। এনবিআরের আয়োজনে এবার কর মেলা হচ্ছে না।’

কিন্তু, সব করাঞ্চলে করদাতারা কর মেলার মত বাড়তি সেবা পাবেন বলে তিনি উল্লেখ করেন।

এ দিকে, দেশবাসীর মধ্যে কর সচেতনতা তৈরির লক্ষ্যে বিশেষ উদ্যোগ নিয়েছে রাজস্ব প্রশাসন। আয়কর বিষয়ক বিশেষ পোস্টার ও উৎসাহব্যঞ্জক শ্লোগান সম্বলিত স্টিকার, বর্ণিল ফেস্টুন ও ব্যানার বিভিন্ন করাঞ্চলে স্থাপন করা হবে।
করাঞ্চলের ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতারা প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন ই-টিআইএন নিবন্ধন ও বর্তমান করদাতারা পুন:নিবন্ধন নিতে পারবেন। এছাড়া ই-পেমেন্টের মাধ্যমে কর দাতারা অনলাইনে আয়কর দিতে পারবেন।