রবিবার, ২৬ মে ২০২৪

শিরোনাম

রিপাবলিকানরা চেম্বারের নিয়ন্ত্রণ নিলে পদ ছাড়বেন ন্যান্সি পেলোসি

শুক্রবার, নভেম্বর ১৮, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি: যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ডেমোক্র্যাট ন্যান্সি পেলোসি বৃহস্পতিবার (১৭ নভেম্বর) বলেছেন, জানুয়ারিতে রিপাবলিকানরা চেম্বারের নিয়ন্ত্রণ নিলে তিনি পার্টির নেতার পদ থেকে সরে দাঁড়াবেন।

ন্যান্সি পেলোসি হলেন মার্কিন প্রতিনিধি পরিষদের প্রথম নারী স্পিকার। 

পেলোসি হাউস ফ্লোরে একটি আবেগপূর্ণ বক্তৃতায় বলেন, ‘আমি পরবর্তী কংগ্রেসে গণতান্ত্রিক নেতৃত্বের জন্য ফের নির্বাচন চাইব না।’ ‘নতুন প্রজন্মের জন্য গণতান্ত্রিক ককাসের নেতৃত্ব দেয়ার সময় এসেছে।’

দলীয় নেতৃত্ব থেকে ৮২ বছর বয়সী পেলোসির প্রস্থান ওয়াশিংটনে একটি যুগের সমাপ্তি চিহ্নিত করে ও গত সপ্তাহের মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা সামান্য ব্যবধানে প্রতিনিধি পরিষদে  সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে। 

ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জো বাইডেন পেলোসিকে ‘গণতন্ত্রের একনিষ্ঠ রক্ষক’ এবং মার্কিন ইতিহাসে ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ’ হাউস স্পিকার হিসাবে দায়িত্ব পালনের জন্য প্রশংসা করেছেন।

বাইডেন এক বিবৃতিতে বলেন, ‘ন্যান্সি পেলোসির কারণে লক্ষ লক্ষ আমেরিকানদের জীবন আরো সমৃদ্ধ হয়েছে, এমনকি রিপাবলিকানদের  প্রতিনিধিত্বকারী প্রশাসনিক জেলা বা নির্বাচনী আসনগুলোতে যারা তার বিলের বিরুদ্ধে ভোট দিয়েছে ও প্রায়শই তাকে অপমান করেছে তাদেরও কল্যাণ হয়েছে।’

বাইডেন বলেন, ‘সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা ইউএস ক্যাপিটলে হামলা চালালে আমাদের গণতন্ত্র রক্ষায় তার কঠোর ভূমিকা ও সংকল্প ইতিহাসে পেলোসি স্মরণীয় হয়ে থাকবেন।’

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাও পেলোসিকে ‘আমেরিকান ইতিহাসের সবচেয়ে দক্ষ বিধায়কদের একজন’ বলে অভিহিত করে তার প্রশংসা করেছেন।

১৯৮৭ সালে কংগ্রেসে নির্বাচিত, পেলোসি ২০০৭ সালে স্পিকার হয়েছিলেন, প্রথম ও এখন পর্যন্ত একমাত্র মহিলা, যিনি এ শক্তিশালী পদে অধিষ্ঠিত ছিলেন।