সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

রুটিন প্রকাশ/উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু ৩০ জুন

মঙ্গলবার, এপ্রিল ২, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: চলতি বছরের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ৩০ জুন। বাংলা প্রথম পত্র দিয়ে লিখিত পরীক্ষা শুরু হয়ে চলবে আগামী ১১ আগস্ট পর্যন্ত। ব্যবহারিক পরীক্ষা ১২ আগস্ট থেকে শুরু হয়ে চলবে ২১ আগস্ট পর্যন্ত।

মঙ্গলবার (২ এপ্রিল) আন্ত:শিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহবায়ক আবুল বাশার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী চলতি বছরের উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষাও পূর্ণবিন্যাসকৃত (সংক্ষিপ্ত) সিলেবাসে অনুষ্ঠিত হবে। আগামী ১৬ এপ্রিল থেকে শুরু হবে উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফরম পূরণ কার্যক্রম। এ প্রক্রিয়া চলবে ২৫ এপ্রিল পর্যন্ত। বিলম্ব ফি ছাড়া ২৮ এপ্রিল পর্যন্ত টাকা জমা দেয়া যাবে। ২৯ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে ফরম পূরণ করতে হবে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরিক্ষার্থীকে ৪৫০ টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে।

অন্য দিকে, ব্যবহারিক উত্তরপত্র মূল্যায়ন ফি নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। বিজ্ঞান শাখার পরীক্ষার্থীদের মোট দুই হাজার ৬৮০ টাকা, মানবিক ও ব্যবসায় শিক্ষার্থীদের জন্য দুই হাজার ১২০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। সোনালী ব্যাংকের মাধ্যমে ফি জমা দেয়া যাবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।