সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

রুশ সাংবাদিক দুগিনাকে ইউক্রেনই হত্যা করেছে

বৃহস্পতিবার, অক্টোবর ৬, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: ইউক্রেন সরকারই রাশিয়ার সাংবাদিক দারিয়া দুগিনাকে হত্যা করেছে বলে বিশ্বাস করেন মার্কিন গোয়েন্দারা। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন গোয়েন্দা কর্মকর্তা জানান, ইউক্রেন সরকারের একাংশের নির্দেশেই এ হত্যাকাণ্ড পরিচালনা করা হয়েছিল। খবর নিউইয়র্ক টাইমসের।

যুক্তরাষ্ট্র কোনভাবেই ওই হত্যাকাণ্ডের সাথে যুক্ত ছিল না বলে জানিয়েছেন ওই গোয়েন্দা কর্মকর্তারা। তারা বলেন, ‘যদি যুক্তরাষ্ট্র এ বিষয়ে আগে জানতো, তাহলে তারা অবশ্যই এর বিরোধিতা করতো এবং কিয়েভকেও অপারেশন পরিচালনা না করার পরামর্শ দিত।’

গত ২০ আগস্ট রাতে মস্কোর কাছে গাড়িবোমায় নিহত হন ২৯ বছর বয়সী সাংবাদিক ও রাজনৈতিক ভাষ্যকার দারিয়া। তার গাড়িতে বোমা রাখা ছিল। রাশিয়া সে সময় জানায়, তারা এ ঘটনার সাথে যুক্ত দুই জনকে শনাক্ত করতে পেরেছে ও হামলাকারীরা ইউক্রেনের নাগরিক।

তবে রাশিয়াও কখনো এ হামলার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে নি। হামলাকারী ইউক্রেনীয়দের ছবি প্রকাশ করে রাশিয়া জানায়, তারা হামলার পর সীমান্ত দিয়ে অন্য দেশে পালিয়ে গেছে।

ওই গোয়েন্দা কর্মকর্তারা জানান, দুগিনা হত্যায় যুক্তরাষ্ট্রের কোন অংশগ্রহণই ছিল না। না আমরা কোন গোয়েন্দা তথ্য দিয়েছি, না কোন সহযোগিতা করেছি। এমনকি এ রকম একটি অপারেশন হচ্ছে, তাও আমরা আগে থেকে জানতাম না। জানলে এমন পরিকল্পনার বিরোধিতা করত যুক্তরাষ্ট্র।

গোয়েন্দারা আরো বলেন, ‘রাশিয়া এখনো ওই হত্যাকাণ্ডের কোন প্রতিশোধ নেয় নি। তবে যুক্তরাষ্ট্র ভয় পাচ্ছে, এ হামলার প্রতিশোধ নেয়া রাশিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। মস্কো ইউক্রেনের কর্মকর্তাদের বিরুদ্ধে এ ধরনে হত্যাকাণ্ড পরিচালনা করতে পারে। কেননা, ইউক্রেনের সবাই জেলেনস্কির মত নিরাপত্তার মধ্যে নেই।’

তবে ওই হত্যাকাণ্ডের নির্দেশ কে দিয়েছিল, তা জানান নি ওই গোয়েন্দা কর্মকর্তা। জেলেনস্কি নিজেও এটি জানতেন কিনা তাও বলেন নি তারা।