সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

রেকর্ড দামে বিক্রি হল পৃথিবীর সবচেয়ে বড় রুবি

শনিবার, জুন ১০, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: ৫৫ দশমিক দুই ক্যারেটের পাথরটি পৃথিবীর সবচেয়ে বড় রুবি; যা সম্প্রতি যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিলামে তোলা হয়। সেই নিলামেই রেকর্ড দামে বিক্রি হয়েছে মূল্যবান পাথরটি। খবর সিএনএনের।

প্রায় সাড়ে তিন কোটি ডলারে বিক্রি হয়েছে রুবিটি। বাংলাদেশি মুদ্রায় যা ৩৭৮ কোটি ৫৮ লাখ টাকার সমান। নিলামে বিক্রি হওয়া এ যাবৎকালের সবচেয়ে বড় ও দামি রুবি এটাই।

মাত্র এক বছর বাগে কানাডার প্রতিষ্ঠান ফুরা জেমস আফ্রিকার মোজাম্বিকের একটি খনিতে রুবিটি আবিষ্কার করে। ৫৫ দশমিক দুই ক্যারেটের এ রুবির নাম ‘ইসত্রেলা ডি ফিউরা’। নিউইয়র্কভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান সোথবিস ম্যাগনিফিসেন্ট জুয়েলস এটি নিলামে তোলে।

রুবিটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল- এর গোলাপি রং; যা অত্যন্ত বিরল। আর তাই রুবিটি নিয়ে ক্রেতাদের মধ্যে ছিল ব্যাপক আগ্রহ।

সোথবিস ম্যাগনিফিসেন্ট জুয়েলসের তথ্য অনুযায়ী, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল সানরাইজ নামে একটি রুবি। ২৫ দশমিক ৫৯ ক্যারেটের ওই রুবিটি মায়ানমারে আবিষ্কার করা হয়।

২০১৫ সালে সুইজারল্যান্ডের জেনেভায় তিন কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয় সেটি। এটাই এতদিন পর্যন্ত সবচেয়ে দামি রুবির রেকর্ড তারই দখলে ছিল।

গেল বছরের জুলাই মাসে মোজাম্বিকের খনি থেকে তোলার সময় ইসত্রেলা ডি ফিউরা রুবিটি ছিল ১০১ ক্যারেটের। এটাকে পরে কেটে ও পলিশ করে ৫৫ দশমিক দুই ক্যারেটে রূপ দেয়া হয়। এর অভ্যন্তরীণ প্রতিফলনের কারণে এটি প্রাণবন্ত লাল রঙে পরিণত হয়েছে।