রবিবার, ১৪ জুলাই ২০২৪

শিরোনাম

রোহিঙ্গা প্রত্যাবাসন/ফের সোচ্চার মার্কিন কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যান

মঙ্গলবার, নভেম্বর ৮, ২০২২

প্রিন্ট করুন

বেভার্লি হিলস, ক্যালিফোর্নিয়া: বার্মা থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিজ দেশে ফেরত যাওয়ার পক্ষে জোরালো মত দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রভাবশালী কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যান। এর আগে রোহিঙ্গা সংকট সমাধানে মার্কিন কংগ্রেসে বার্মার রাখাইন রাজ্যকে বাংলাদেশের সাথে যুক্ত করার প্রস্তাব দিয়েছিলেন তিনি। সে সময় দুই দেশের সার্বভৌমত্ব রক্ষায় শেরম্যানের প্রস্তাব নাকচ করে দিয়ে প্রশংসিত হয়েছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাষ্ট্রের বন্ধুদেশ হিসেবে বাংলাদেশকে রোহিঙ্গা ইস্যু ও বাণিজ্যিক সহযোগিতার কথা তুলে ধরেন বর্ষীয়ান ডেমোক্র্যাট নেতা ব্র্যাড শেরম্যান।

মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের এশিয়া প্রশান্ত-মহাসাগরীয় উপকমিটির চেয়ারম্যান শেরম্যান কংগ্রেসে ২০১৯ সালের ১৩ জুন প্রস্তাব করেন, বার্মার রাখাইন রাজ্যকে বাংলাদেশের সাথে যুক্ত করার। তবে শেরম্যানের প্রস্তাবকে সরাসরি নাকচ করে শেখ হাসিনা বলেছিলেন, ‘অন্যের জমি নিয়ে আসা কিংবা অন্যের প্রদেশ কখনোই যুক্ত করবে না বাংলাদেশ।’

তিন বছর পর এসে ব্র্যাড শেরম্যানও বলছেন একই কথা। ক্যালিফোর্নিয়ার অভিজাত এলাকা বেভার্লি হিলসের নিজ বাড়িতে সময় সংবাদের সাথে সাক্ষাৎকারে তিনি যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে রোহিঙ্গা সমস্যা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

সম্প্রতি ঢাকা সফর শেষে মার্কিন উপসহকারী মন্ত্রী আফরিন আক্তার যুক্তরাষ্ট্র অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বাংলাদেশকে সহযোগিতা করতে কাজ করছে জানিয়ে যে বক্তব্য দিয়েছেন, শেরম্যানও বাংলাদেশের আসন্ন নির্বাচন নিয়ে একই মন্তব্য করেন।