মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

শিরোনাম

লোহিত সাগরে এবার যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজে হামলা

সোমবার, ডিসেম্বর ৪, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের একটি যুদ্ধজাহাজসহ কয়েকটি বাণিজ্যিক জাহাজ লোহিত সাগরে ড্রোন হামলার শিকার হয়েছে। রোববার (৩ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন। খবর এপির।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, ‘লোহিত সাগরে যুদ্ধজাহাজ ইউএসএস কার্নে এবং কয়েকটি বাণিজিক্য জাহাজে হামলার বিষয়ে আমরা অবগত আছি। ব্যাপারটি পরিষ্কার হলে পরবর্তী আরো তথ্য জানানো হবে।’

প্রাপ্ত তথ্য মতে, লোহিত সাগরে একটি বাল্ক ক্যারিয়ার জাহাজে দুটি ড্রোন আঘাত হেনেছে।

এর আগে ব্রিটিশ সামুদ্রিক নিরাপত্তাবিষয়ক সংস্থা আমব্রে জানিয়েছিল, উত্তর ইয়েমেনের হোদেইদা বন্দরে তাদের অপর একটি কনটেইনারবাহী জাহাজ ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে। যদিও কোন স্থান থেকে এসব হামলা চালানো হয়েছে, তা জানা যায়নি। নাম প্রকাশ না করে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, সানার স্থানীয় সময় সকাল দশটায় হামলা শুরু হয়, যা পাঁচ ঘণ্টা স্থায়ী ছিল।

এ দিকে, ইয়েমেনের হুতি বিদ্রোহীরা লোহিত সাগরে দুটি জাহাজে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম ইরান ইন্টারন্যাশনাল। জাহাজগুলো ‘ইসরাইলের সাথে যুক্ত’ বলে দাবি তাদের। তবে, যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর জাহাজে হামলার কথা স্বীকার করেনি তারা।

এর পূর্বে লোহিত সাগরে একাধিক জাহাজে হামলা চালিয়েছে হুতি। মূলত ইসরাইলের মালিকানাধীন জাহাজগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করছে তারা।