রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

শান্তনু বিশ্বাস স্মৃতি নাট্য-পদক পেলেন নাট্যজন রবিউল আলম

শনিবার, মার্চ ২, ২০২৪

প্রিন্ট করুন

চট্টগ্রাম: ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম’ আয়োজিত চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে ‘গ্রুপ থিয়েটার উৎসব ২০২৪’ এর অষ্টম দিন শুক্রবার (১ মার্চ) সন্ধ্যায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে ‘কালপুরুষ নাট্য সম্প্রদায়’ প্রবর্তিত ‘শান্তনু বিশ্বাস স্মৃতি নাট্য-পদক’ দেয়া হয়। এবার এ পদক পেয়েছেন নাট্যকার-নাট্য-নির্দেশক রবিউল আলম। চট্টগ্রাম গ্রুপ-থিয়েটার ফোরামের সভাপতি খালেদ হেলালের সভাপতিত্বে নাট্য-পদক প্রদান অনুষ্ঠানে বক্তব্য দেন নাট্যজন ম. সাইফুল আলম চৌধুরী, প্রদীপ দেওয়ানজী, হাবিবুল্লাহ দুলাল ও শুভ্রা বিশ্বাস। নাট্যকর্মী শাহরিয়ার হান্নান ও নাঈমা নাজনীনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান ও সম্মাননাপত্র পড়েন ফোরামের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহ্ আলম।

অনুষ্ঠানে বক্তারা নাট্য-ব্যক্তিত্ব প্রয়াত শান্তনু বিশ্বাসের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন,‘ সৃজনশীল মানুষ কখনোই হারিয়ে যান না। তারা তাদের কর্মের মাধ্যমে চিরজাগরুক থাকেন। শান্তনু বিশ্বাস নাটক রচনা, নির্দেশনা, নাট্যাভিনয়ে, ব্যতিক্রমী গান রচনা, নাটকে গানের ব্যবহার ও একজন কণ্ঠশিল্পী হিসেবে কৃতিত্বের যে স্বাক্ষর রেখেছেন ও পরাকাষ্ঠা দেখিয়েছেন, তা এক কথায় অপূর্ব। আর শান্তনু বিশ্বাস স্মৃতি নাট্য-পদকপ্রাপ্ত রবিউল আলম নাটকে অবদানের জন্য এরমধ্যে বাংলা একাডেমি পুরষ্কার পেয়েছেন। তিনিও নাটক রচনা, নির্দেশনা ও অভিনয়ে কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছেন। এ সম্মাননা পদকও নিশ্চয়ই রবিউল আলমকে ভীষণ অনুপ্রাণিত করবে।’

এরপর মিলনায়তনে ‘অঙ্গন থিয়েটার ইউনিট’’ পরিবেশন করে নাটক ‘বদলী’। অনিল সাহা রচিত ‘বদলী’ নাটকটির রূপান্তর, সংযোজন ও নির্দেশনা দিয়েছেন সনজীব বড়ুয়া।

নাটকে পরিলক্ষিত হয় দুর্নীতিতে আকণ্ঠ নিমজ্জিত সমাজ ও প্রশাসনের অধিকাংশ প্রতিষ্ঠান। দুর্নীতির আখড়া ভাঙতে সাহস নিয়ে এগিয়ে আসারা পরিবারের কাছে হাস্যকর, কর্মস্থলের সহকর্মীদের কাছে করুণার পাত্র ও সমাজের কাছে অচল আর পরিস্থিতির শিকার মনে হতে পারে। রাতারাতি সব ঠিক না হলেও অসহনীয় এ জীবন থেকে মুক্তি পেতে নিরন্তর চেষ্টা করে যেতে হয়। সমাজের বেশিরভাগ মানুষ সৎ হলে, বাকিরা পরিবেশটাকে বিষিয়ে দিতে পারে না। শুভবোধের আগমনের আশায় জাগ্রত হয় মন।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয়ে অংশ নেন শ্যামাপ্রসাদ চক্রবর্ত্তী, সনজীব বড়ুয়া, মাহবুব রহমান, সূপক দাশ মানু, রঘু নন্দী, শিবা মণ্ডল, কেয়া চক্রবর্ত্তী, উদয় চৌধুরী, চন্দন চৌধুরী ও দীপংকর বড়ুয়া।

এর পূর্বে সন্ধ্যা ছয়টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে পাপেট শো পরিবেশন করে ‘ক্যানভাস পাপেট থিয়েটার’। দলীয় নৃত্য পরিবেশন করে ‘নৃত্যভূমি’।

শনিবার (২ মার্চ) সন্ধ্যা সোয়া সাতটায় মিলনায়তনে নাটক ‘কবি’ পরিবেশন করবে “‘অরিন্দম নাট্য সম্প্রদায়’। সন্ধ্যা সোয়া ছয়টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে মুক্ত-নাটক ‘বিষয়টি অরাজনৈতিক’ পরিবেশন করবে কথক থিয়েটার। আর দলীয় নৃত্য পরিবেশন করবে কৃত্তিকা নৃত্যালয় এবং ওডিসি অ্যান্ড টেগোর ড্যান্স মুভমেন্ট।