সোমবার, ২২ জুলাই ২০২৪

শিরোনাম

শিক্ষা/চুয়েটের শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত

শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

প্রিন্ট করুন

রাউজান, চট্টগ্রাম: চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) শিক্ষার্থীদের চলমান আন্দোলন কর্মসূচি স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে শিক্ষর্থীদের বৈঠক শেষে আন্দোলন স্থগিতের সিদ্ধান্ত জানান শিক্ষার্থীরা। রাত নয়টা থেকে ১১টা পর্যন্ত উপাচার্য ও উপ-উপাচার্যের সাথে অনুষ্ঠিত বৈঠকে আন্দোলনকারী ২০ শিক্ষার্থী অংশ নেন।

বৈঠক শেষে অবরোধ তুলে নেয়া হলে রাত সাড়ে ১১টার দিকে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে যান চলাচল শুরু হয়। কর্মসূচি স্থগিত করার পর শিক্ষার্থীরা ক্লাসে ফেরার সিদ্ধান্ত নেন।

রাতে চুয়েট প্রশাসনের পক্ষ থেকে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) শেখ মোহাম্মদ হুমায়ুন কবির বিবৃতিতে বলেন, ‘একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণার বিষয়টি পুনর্বিবেচনা করার জন্য শুক্রবার (২৬ এপ্রিল) অনুষ্ঠিতব্য সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হবে। ততক্ষণ হলগুলোতে শিক্ষার্থীরা থাকতে পারবেন।

এর পূর্বে, শিক্ষার্থীদের আন্দোলনের জেরে অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা করা হয়। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) একাডেমিক কাউন্সিলের সভা শেষে বিকাল চারটার দিকে শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বন্ধের ব্যাপারটি জানানো হয়। একই সাথে বিকাল পাঁচটার মধ্যে ছাত্র ও শুক্রবার (২৬ এপ্রিল) সকাল নয়টার মধ্যে ছাত্রীদের হলত্যাগের নির্দেশ দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ে এমন সিদ্ধান্ত প্রত্যাখান করে হল না ছাড়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা। প্রতিবাদে তারা শাহ আমানত পরিবহনের আটকে রাখা দুইটি বাসে আগুন ধরিয়ে দেন। এছাড়া, বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তার কার্যালয়ে অবরুদ্ধ করে রাখেন।

বলে রাখা ভাল, গেল সোমবার (২২ এপ্রিল) বিকালে কাপ্তাই সড়কে আমানত পরিবহনের একটি বাসের ধাক্কায় চুয়েটের তিন শিক্ষার্থী আহত হন। পরে দুইজন মারা যান। ঘটনার প্রতিবাদে ও দশ দফা দাবিতে বিক্ষোভ, সড়ক অবরোধ, গাড়ি ভাঙচুর ও গাড়িতে আগুন দেন সাধারণ শিক্ষার্থীরা।