মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

শিরোনাম

শিল্পকলা পদক ২০১৯ ও ২০২০ পাচ্ছেন বিশ গুণী

মঙ্গলবার, সেপ্টেম্বর ২০, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: নাটক,সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও চিত্রকর্মসহ শিল্পের সব শাখায় বিশেষ অবদান রাখায় এবার ২০১৯ ও ২০২০ সালের ‘শিল্পকলা পদক’ পাচ্ছেন বিশ গুণী ব্যক্তিত্ব। আগামী বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বিকাল সাড়ে চারটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হবে এ পদক বিতরণ অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) ‘শিল্পকলা পদক’ ২০১৯ ও ২০২০ এর বিষয়ে জাতীয় নাট্যশালা সেমিনার কক্ষে একাডেমির মহা পরিচালক লিয়াকত আলী লাকী সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘করোনা ভাইরাস মহামারির কারণে ‘শিল্পকলা পদক’ এর অনুষ্ঠান স্থগিত থাকায় এ বছর ২০১৯ ও ২০২০ দুই বছর এর পদক এক সাথে দেয়া হবে। ২০১৯ সালে দশজন ও ২০২০ সালে দশজনসহ মোট বিশ জনকে এ পদক দেয়া হবে।’

পদক প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ। স্বাগত বক্তৃতা দেবেন একাডেমির মহা পরিচালক লিয়াকত আলী লাকি।

একাডেমি সূত্র জানায়, দেশের শিল্প সংস্কৃতির ক্ষেত্রে জাতীয় পর্যায়ে বিশেষ অবদানের জন্য গুণীজনদের অবদানকে সম্মান ও স্বীকৃতি জানাতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ২০১৩ সাল থেকে ‘শিল্পকলা পদক’ দেয়া হয়। নীতিমালা অনুযায়ী ১৬ সদস্যের কমিটি প্রতি বছর পদকের জন্য গুণীজন নির্বাচন করে থাকেন। পদক প্রদানের জন্য তালিকাভূক্ত ক্ষেত্র ১২টি: কণ্ঠসঙ্গীত, যন্ত্রসঙ্গীত, নৃত্যকলা, নাট্যকলা, চারুকলা, আবৃত্তি, ফটোগ্রাফি,যাত্রাশিল্প, চলচ্চিত্র ও লোকসংস্কৃতি, সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক ও সৃজনশীল সাংস্কৃতিক গবেষক। তালিকাভক্ত ক্ষেত্র হতে নির্বাচিত দশটি ক্ষেত্রে প্রতি বছর ‘শিল্পকলা পদক’ দেয়া হয়। মনোনীত ব্যক্তি/ব্যক্তির প্রত্যেককে একটি করে স্বর্ণপদক, সনদপত্র ও নগদ এক লাখ টাকার চেক দেয়া হবে।