রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

শুদ্ধ মনন ও দেশপ্রেম জাগাতে সাংস্কৃতিক সংগঠনগুলোর দায়বদ্ধতা রয়েছে

মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: বিশ্বভরা প্রাণ এর পঞ্চমম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম জেলা ও মহানগর কমিটি কর্তৃক আয়োজিত রোববার (২৭ নভেম্বর) বিকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারীতে বাংলা শুদ্ধ উচ্চারণ, শুদ্ধ বানান লিখন, বাচনিক উৎকর্ষ ও আবৃত্তি বিষয়ক কর্মশালা ও পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। কেফায়েতুল্লাহ কায়সার ও সেলিম ভুইঁয়ার যৌথ সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান প্রশিক্ষক ছিলেন বিশ্বভরা প্রাণ আন্তর্জাতিক কমিটির সভাপতি আবৃত্তি শিল্পী জাহান বশীর, বাচানিক প্রশিক্ষক ছিলেন ভারত থেকে আগত বিধুরা ধর।

অনুষ্ঠানের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন ভারতের লোক গবেষক ও লেখক সত্য রন্ধন বিশ্বাস। অনুষ্ঠানের সমাপনী পর্বে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও পেশাজীবী সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক রিয়াজ হায়দার চৌধুরী। একই সাথে তিনি বিশ্ব ভরা প্রাণের পঞ্চম প্রতিষ্ঠা বার্ষিকীতে কর্মশালায় অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র দেন।

তিনি পেশার উৎকর্ষতা সাধনে শুদ্ধ মনন ও দেশপ্রেম জাগরিত করার ক্ষেত্রে বাচিক চর্চা কেন্দ্রসহ সাংস্কৃতিক সংগঠনগুলোর দায়বদ্ধতার কথা তুলে ধরেন।

রিয়াজ বলেন, ‘সামনের জাতীয় নির্বাচনের আগে প্রতিক্রিয়াশীল কুপমন্ডুক শক্তি ফের মাথাচাড়া দিয়ে উঠেছে । সরকারের ভিশনারি উদারনৈতিক পদক্ষেপের আড়ালে লুটেরা ও বর্ণচোরাদের অনুপ্রবেশ ঘটেছে। বেড়েছে আস্ফালন । তার উপর নির্বাচন কেন্দ্রিক অশুভ তৎপরতা লক্ষণীয়।’

সভায় বিশেষ অতিথি ছিলেন অধ্যাপক উজ্জ্বল বন্দোপাধ্যায়, ওবাট হেলপারস ইউএসের কান্ট্রি ম্যানেজার সোহেল আক্তার খান, মুক্তধ্বনির সভাপতি মছরুর হোসেন। আলোচক ছিলেন সংগঠনের মহানগর কমিটির সভাপতি হিল্লোল দাশ সুমন। উপস্থিত ছিলেন আনন্দ পাঠশালা স্কুলের প্রধান শিক্ষিকা শামীম নিঘাত, বিশ্বজিত গোস্বামী, প্রশান্ত পাল, তাজুল ইসলাম কামরুল, ইব্রাহিম খলিল উল্লাহ, মো. লোকমান হোসেন, সৈকত প্রকৃতি, লিটন নন্দী, আব্দুর রব নিশান, রায়হান আকবর, মোবারক হোসেন ভুইঁয়া, আবুল কাসেম শিল্পী, আকাশ মাহমুদ প্রমুখ।