শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

শেখ হাসিনার গাড়িবহরে হামলা/বিএনপির সাবেক সাংসদ হাবিবসহ চারজনের যাবজ্জীবন

মঙ্গলবার, এপ্রিল ১৮, ২০২৩

প্রিন্ট করুন

সাতক্ষীরা: সাতক্ষীরায় শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের আলাদা দুটি মামলায় বিএনপির সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিবসহ চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল পৌনে ১১টার দিকে সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল-৩-এর বিচারক বিশ্বনাথ মণ্ডল এ রায় দেন।

এর আগে, বুধবার (১২ এপ্রিল) যুক্তিতর্ক উপস্থাপন শেষে একই আদালত মঙ্গলবার (১৮ এপ্রিল) মামলার রায়ের দিন ধার্য করেন।

ওই দিন সাতক্ষীরা জেলা কারাগার থেকে হাবিবুল ইসলাম হাবিবসহ ৩৮ জন আসামিকে আদালতের কাঠগড়ায় হাজির করা হয়। এ মামলায় এডভোকেট আবদুস সাত্তার নামে এক আসামি জামিনে মুক্ত রয়েছেন। এছাড়া, নয় আসামি পলাতক রয়েছেন ও দুইজন মারা গেছেন।

বুধবার (১২ এপ্রিল) আসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন বিএনপির কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আমিনুল ইসলাম। তার সাথে আরে যুক্ত হন অ্যাডভোকেট আব্দুল মজিদ (২), অ্যাডভোকেট মিজানুর রহমান পিন্টু ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট শাহানারা পারভীন বকুল প্রমুখ।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন জজ কোর্টের পিপি অ্যাডভোকেট আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু ও অ্যাডভোকেট আব্দুস সামাদ প্রমুখ।

যুক্তিতর্ক উপস্থাপন শেষে আমিনুল ইসলাম সাংবাদিকদের বলেন, এটি একটি মিথ্যা ও সাজানো মামলা। গুলির খোসা ও বোমার কৌটা এ ঘটনার ১২ বছর পর ওই স্থান থেকে উদ্ধার করা সম্ভব না। এমনকি রাষ্ট্রপক্ষের ১৫ সাক্ষীর কেউই একথা বলেননি। আশা করছি, আদালত ন্যায়বিচার করবেন।’

২০০২ সালের ৩০ আগস্ট সকাল দশটায় তৎকালীন বিরোধী দলীয় নেত্রী শেখ হাসিনা সাতক্ষীরা সদর হাসপাতালে ধর্ষণের শিকার এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে যান। সেখান থেকে যশোরে ফিরে যাওয়ার পথে সকাল ১১টায় বিএনপির নেতাকর্মীরা কলারোয়ার দলীয় অফিসের সামনে তার গাড়ি বহরে হামলা চালায়। তাতে আওয়ামী লীগের এক ডজন নেতাকর্মী আহত হন।

এ ঘটনায় দায়ের করা মামলায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সাংসদ হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ নেতাকর্মীকে চার থেকে দশ বছর মেয়াদে সাজা দেন সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবির।

গত বছরের ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক আইনের দুটি মামলায় চার্জ গঠন করা হয়। এ মামলায় সাফাই সাক্ষ্য ও যুক্তিতর্ক উপস্থাপন শেষে মঙ্গলবার (১৮ এপ্রিল) রায়ের দিন ধার্য করেন আদালত।