বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

শেষ হল রাজশাহী বিভাগের বাঙলা মূকাভিনয় কর্মশালা

মঙ্গলবার, নভেম্বর ৮, ২০২২

প্রিন্ট করুন

রাজশাহী: বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র আয়োজিত রাজশাহী বিভাগে ৪ নভেম্বর থেকে অনুষ্ঠিত হয়ে ৬ নভেম্বর সার্টিফিকেট প্রদানের মধ্য দিয়ে ‘বাঙলা মূকাভিনয় কর্মশালা’ শেষ হয়েছে।

সমাপনী আয়োজনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিশিষ্ট নাট্যকার ও নির্দেশক মলয় ভৌমিক শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। এতে সভাপতিত্ব করেন মাইম আইকন কাজী মশহুরুল হুদা। অতিথি হিসাবে ছিলেন নাট্যজন কামার উল্লাহ সরকার ও আমির জামান। প্রশিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধান প্রশিক্ষক রিজোয়ান রাজন, প্রশিক্ষক কবি শাহেদ কায়েস এবং প্রশিক্ষক ও নৃত্যশিল্পী আল মাসুম সবুজ। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজশাহী বিভাগের সমন্বয়কারী সহকারী অধ্যাপক সুখন সরকার।

কর্মশালায় রাজশাহী শহর ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নাট্যদল থেকে বাছাইকৃত ১৫ জন নাট্যকর্মী অংশ নেন। মানবিক মানুষ তৈরি ও সুষ্ঠ সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে বাংলার ইতিহাস, ঐতিহ্য, রূপ, বৈচিত্র তুলে ধরে বাংলাদেশের মূকাভিনয় শিল্পরূপ বিনির্মাণে ভূমিকা রাখার প্রত্যয়- এ গবেষণা কেন্দ্রের।

তিন দিনব্যাপী মূকাভিনয় কর্মশালার ছয়টি সেশনে মূকাভিনয়ের তত্বীয় জ্ঞান, মৌলিক অনুশীলন, স্টাইল ও টেকনিক, ট্র্যাডিশনাল মাইম, বাঙলা মূকাভিনয়, ভাব-রস, তাল-লয়-ছন্দ, মাইম স্ক্রিপ্ট, শিল্পের সৌন্দর্য, নন্দনতত্ত¡, গল্পের বুনন ও নির্মাণ কৌশল আলোচনা ও চর্চা করা হয়।

প্রসঙ্গত, বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র ইতিমধ্যে ঢাকা, সিলেট ও রংপুর বিভাগে কর্মশালা সম্পন্ন করেছে।