মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

শিরোনাম

সংসদ থেকে বিএনপির সাত সাংসদের পদত্যাগের ঘোষণা

শনিবার, ডিসেম্বর ১০, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: ঢাকার বিভাগীয় গণ সমাবেশ থেকে বিএনপির সাতজন সাংসদ জাতীয় সংসদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। শনিবার (১০ ডিসেম্বর) দুপুরে গণ সমাবেশে এ ঘোষণা দেন তারা।

তারা হলেন সাংসদ জিএম সিরাজ, হারুন অর রশিদ, জাহিদুর রহমান, মোশাররফ হোসেন, আমিনুল ইসলাম, আব্দুস সাত্তার ভুঁইয়া ও সংরক্ষিত আসনের সদস্য রুমিন ফারহানা।

জিএম সিরাজ বলেন, ‘সংসদ থেকে বিএনপির সাংসদদের পদত্যাগের ঘোষণা আমরা গণ সমাবেশ থেকে ঘোষণা করছি। আমি স্বেচ্ছায়, কারো প্ররোচনা ছাড়া এ সিদ্ধান্ত জানচ্ছি; যা অবিলম্বে কার্যকর হবে।’

তিনি আরো বলেন, ‘আমি নির্বাচিত সাংসদ, তবে অনির্বাচিত সংসদ। এ সংসদে জনগণের কথা বলা হয় না। শুধু বন্দনা চলে।’

এ সময় রুমিন ফারহানা বলেন, ‘রোববার (১২ ডিসেম্বর) আমরা সই করা পদত্যাগপত্র জমা দেব।’

এর আগে বিএনপির একাধিক নেতা গণ মাধ্যমকে বলেন, ‘রাজপথে সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের পাশাপাশি সংসদ থেকে বিএনপির সাংসদদের পদত্যাগের বিষয়টি গুরুত্বের সাথে ভাবা হচ্ছে।’

এ নিয়ে দলের নীতিনির্ধারকরা দফায় দফায় বৈঠক করেছেন। স্থায়ী কমিটির বৈঠকেও আলোচনা হয়েছে। বেশিরভাগ সদস্যই এমপিদের পদত্যাগ করা উচিত বলে মত দেন। 

অন্য এক নেতা জানিয়েছিলেন, আমরা সংসদ বিলুপ্ত করার দাবি জানাচ্ছি। আবার আমাদের এমপিরা সংসদে আছেন। এটা স্ববিরোধী। তাই বিএনপির এমপিরা সংসদ থেকে পদত্যাগ করলে তা সবাই ইতিবাচকভাবে নেবে।

এ দিকে, এমন সিদ্ধান্তের পরই বিএনপির সাংসদরা পদত্যাগের জন্য প্রস্তুত ছিলেন। হাইকমান্ডের নির্দেশ পাওয়ার পরপরই তারা পদত্যাগের ঘোষণা দেন।