সোমবার, ২২ জুলাই ২০২৪

শিরোনাম

সন্ত্রাসবাদে যুক্তরাষ্ট্রের সমর্থনই ইরান ও রাশিয়ায় সন্ত্রাসী হামলার কারণ

শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

প্রিন্ট করুন

আস্তানা, কাজাখস্তান: সন্ত্রাসী গোষ্ঠীগুলির প্রতি যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলির সমর্থনের কারণেই রাশিয়া ও ইরানে সন্ত্রাসী হামলা হয়েছে। ইরানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ রেজা আশতিয়ানি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুয়ের সঙ্গে কাজাখস্তানের আস্তানায় বৈঠকে এ কথা বলেন। ইরানি বার্তা সংস্থা তাসনিমের উদ্ধৃতি দিয়ে আশতিয়ানি বলেন, ‘রাশিয়া ও ইরানে সন্ত্রাসী হামলা পশ্চিমা দেশগুলো, বিশেষ করে যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী গোষ্ঠীর সমর্থনের ফলাফল।’ সংবাদ তাসের।

গেল ২২ মার্চ সন্ধ্যায় রাশিয়ার মস্কো সিটির সীমানার বাইরে, ক্রাসনোগরস্কের ক্রোকাস সিটি হল মিউজিক ভেন্যু লক্ষ্য করে সন্ত্রাসী হামলা চালানো হয়।

সর্বশেষ তথ্যানুযায়ী, ওই হামলায় ১৪৪ জন নিহত ও ৫৫১ জন আহত হয়েছে। সন্ত্রাসী হামলার ঘটনাটি কেন্দ্র করে চার বন্দুকধারীসহ ১১ জনকে গ্রেফতার করা হয়। রাশিয়ার তদন্ত কমিটি বলেছে, ‘সন্দেহভাজন সন্ত্রাসী ও ইউক্রেনীয় জাতীয়তাবাদীদের মধ্যে সংযোগ স্থাপন করে ওই হামলা সংগঠিত হয়েছে।’

গেল ৩ জানুয়ারি কেরমান সিটিতে ইরানের সামরিক বাহিনীর অভিজাত ইউনিট ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের কমান্ডার জেনারেল কাসেম সোলায়মানির মৃত্যু বার্ষিকী পালনের অনুষ্ঠানে ইরানের মাটিতে সবচেয়ে বড় সন্ত্রাসী হামলা হয়। ওই হামলায় নিহতের সংখ্যা ছিল ৯৫।