শনিবার, ২০ জুলাই ২০২৪

শিরোনাম

সন্দ্বীপে আশ্রয়ণ-২ প্রকল্পের ৭২টি পাকা ব্যারাক হাউজ হস্তান্তর করল নৌবাহিনী

রবিবার, জুন ২৫, ২০২৩

প্রিন্ট করুন

সন্দ্বীপ, চট্টগ্রাম: চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলায় গৃহহীন ও ছিন্নমূল জনগণের জন্য নির্মিত ৭২টি পাকা ব্যারাক হাউজ রোববার (২৫ জুন) স্থানীয় প্রশাসনের নিকট আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে বাংলাদেশ নৌবাহিনী। প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় এবং সশস্ত্র বাহিনী বিভাগের সার্বিক তত্বাবধানে এ ব্যারাক হাউজগুলো নির্মাণ করে নৌবাহিনী।

প্রতিটি ব্যারাকে পাঁচটি করে মোট ৩৬০টি ইউনিট রয়েছে। যার প্রতিটিতে একটি করে পরিবার থাকতে পারবে। প্রতিটি ব্যারাক হাউজে রয়েছে পৃথক পৃথক রান্নাঘর ও বাথ রুমের সুবিধা। স্থানীয় প্রশাসনের পক্ষ হতে জেলা প্রশাসকের প্রতিনিধি ও উপজেলা কর্মকর্তা সম্রাট খীসা আনুষ্ঠানিকভাবে নৌবাহিনীর নির্মিত আবাসন ব্যারাক হাউজগুলো বুঝে নেন। এ সময় নৌবাহিনীর প্রতিনিধি লেফটেন্যান্ট কমান্ডার এম তৌহিদুল ইসলাম ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বলে রাখা ভাল, এর আগে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় বাগেরহাট, ভোলা, পিরোজপুর, বরগুনা, বরিশাল, ঝালকাঠি, চট্টগ্রাম, নোয়াখালী ও কক্সবাজার জেলায় সর্বমোট ২২৫টি প্রকল্পে চার হাজার ৪০৮টি ব্যারাক হাউজ নির্মাণ শেষে স্থানীয় প্রশাসনের কাছে হস্তান্তর করে নৌবাহিনী। এসসব ব্যারাক হাউজে আশ্রয় পেয়েছে ৩৩ হাজার ৪০৫টি গৃহহীন পরিবার। এছাড়া, বর্তমানে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল অধিনস্থ ভোলা জেলার লালমোহন উপজেলায় ১২টি ও চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলায় ১৩৬টি এবং কমান্ডার খুলনা নৌ অঞ্চল অধিনস্থ ১৩২টি প্রকল্পের নির্মাণকাজ চলছে; যা শেষ হলে আরো এক হাজার ৪০০টি ভূমিহীন পরিবারের বাসস্থান নিশ্চিত হবে।