বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪

শিরোনাম

সরকারের নতজানু নীতির কারণেই মায়ানমারের ঔদ্ধত্যপূর্ণ আচরণ

শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: বান্দরবানের ঘুমধুম সীমান্তের নো-ম্যান্সল্যান্ডের রোহিঙ্গা শিবিরে মায়ানমারের সেনাদের গুলি বর্ষণে একজন নিহত ও বেশ কয়েকজন আহত হওয়ার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।

শনিবার (১৭ সেপ্টেম্বর) এক বিবৃতিতে তিনি বলেন, ‘সরকারের নতজানু ও দুর্বল কূটনীতির সুযোগে মায়ানমারের সশস্ত্র বাহিনীর সামরিক ঔদ্ধত্যপূর্ণ আচরণ বেড়েই চলেছে।’

বিবৃতিতে রেজাউল করিম নিহতের আত্মার মাগফিরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। একইসাথে আহতদের সুচিকিৎসা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন তিনি।

রেজাউল করিম বলেন, ‘শুক্রবার (১৬ সেপ্টেম্বর) মায়ানমারের বাহিনীর ছোড়া মর্টার শেলের আঘাতে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু সীমান্তের বিপরীতে শূন্যরেখায় রোহিঙ্গা কিশোরের মৃত্যু হয়েছে। অকারণে নিরীহ রোহিঙ্গা শিবিরে মায়ানমার সেনাদের গোলা বর্ষণের ঘটনা কোনভাবেই মেনে নেয়া যায় না। নিপীড়িত রোহিঙ্গাদের ওপর এ হামলা ক্ষমার অযোগ্য।’

সীমান্তে মায়ানমারের সশস্ত্র বাহিনীর বেপরোয়া তৎপরতা ও সর্বশেষ নিক্ষিপ্ত মর্টার শেলের আঘাতে বাংলাদেশ সীমান্তের শূন্যরেখার কাছাকাছি হত্যাকান্ডের ঘটনায় তীব্র নিন্দা, প্রতিবাদ ও জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপ কামনা করেন তিনি।