সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সাজুফতা সাহিত্য ক্লাব নিউইয়র্কের বর্ণাঢ্য ‘নবান্ন উৎসব’ উদযাপন

বুধবার, জুলাই ১০, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির সাহিত্য সংগঠন সাজুফতা সাহিত্য ক্লাব নিউইয়র্ক বর্ণাঢ্য আয়োজনে ‘নবান্ন উৎসব’ উদযাপন করেছে। শুক্রবার (৫ জুলাই) সন্ধ্যায় ব্রঙ্কসের গোল্ডেন প্যালেস পার্টি হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ক্লাবের সভাপতি কবি জুলি রহমানের পরিচালনায় ভিন্ন আমেজের এ উৎসবে ছিল তজিম বাড়ির পিঠা পার্বণ, কবিতা পাঠ, নৃত্যনাট্য, সঙ্গীত ও নৃত্যসহ বর্ণালী সব পরিবেশনা।

প্রথম পর্বে ছিল হরেক রকমের পিঠার আয়োজন। অতিথিদের মাঝে পড়ে যায় পিঠা খাওয়ার ধুম। পিঠা প্রতিযোগিতায় বিচারক ছিলেন রুমানা সবুর, রুমা চৌধুরী, ডিসি সাহা ও তোফায়েল চৌধুরী। এতে প্রথম হয় ফিরোজা খাতুন রিংকুর তৈরি ফুলঝুরি পিঠা। দ্বিতীয় হয় নাসরীন নিরুর তৈরি পাটি শাপটা। তৃতীয় হয় জামাই পিঠা। তৈরি করেন মাসুদ ইতি। শমীমা করেন ভাপা পিঠা এটিও তৃতীয় হয়।

উৎসবের দ্বিতীয় পর্বে শুরু হয় কবিতা পাঠ। এতে স্বরচিত কবিতা পড়েন কবি সুমন শাসুদ্দীন, কামরুজ্জামান বাচ্চু, শুধাংসু মন্ডল, ননী মল্লিক, মেহের চৌধুরী, কামরুন নাহার রীতা, মাকসুদা আহমদ, সহূল আহমদ, মাসুম আহমেদ, ভারতি রায়, ডিসি শাহা, জুলি রহমান, আব্দুস সাবুর, মো. ইলিয়াস হোসেন।

তৃতীয় পর্বে পরিবেশিত হয় সব্যসাচী কবি ও লেখক জুলি রহমান রচিত নৃত্যনাট্য। এতে প্রধান চরিত্র মতিয়ার ভূমিকায় ছিলেন নৃত্যশিল্পী নাসরীন চৌধুরী। অংশ নেয় অনূপ কুমার দাস ডান্স একাডেমির ছাত্রীবৃন্দ, শিল্পী বাবলা ও শাকিলা রুনা। তাদের অভিনয় বিশেষ করে দেবর-ভাবী, শালিকা-দুলাভাইয়ের চরিত্র হাস্য রসে রুমান্টিক হয়ে ওঠে। নৃত্যনাট্যটি হয়ে ওঠে দর্শক নন্দিত। গীতি-নাট্য নেপথ্যে পড়েন কবি জুলি রহমান।
এরপর নৃত্য পরিবেশন করে সানা সেন। গান করেন সঙ্গীত শিল্পী তানভির শাহীন, রুনা রায়, রবীন্দ্র একাডেমির রুমা চৌধুরী, অরুনা রায়, বাবলা, শাকিলা রুনা, নয়া প্রজন্মের সৌরভ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলে রুমানা সবুর। বক্তব্য দেন রুমা চৌধুরী, গীতিকার ও সুরকার মাহফুজ, রাজনীতিক মোহাম্মদ এন মজুমদার, মুক্তিযোদ্ধা তোফায়েল চৌধুরী ও আবু কায়সার চিশতী, তিতাস মাল্টি সার্ভিসের প্রেসিডেন্ট মেহের চৌধুরী, সারাহ হোমকেয়ারের ডাইরেক্টর আব্দুল খালেক ও রেদোয়ানা সেতু, বাচিক শিল্পী ও সাহিত্য সমালোচক মো. ইলিয়াস হোসেন, কমিউনিটি এক্টিভিস্ট রেজা আব্দুল্লাহ, সাজুফতার কর্ণধার জুলি রহমানের স্বামী সাজুফতার পৃষ্টপোষক ফজলুর রহমান নন্দী, গীতিকার শাহ বদরুজ্জামান রুহেল। সমাপনী বক্তব্য দেন কবি জুলি রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুমিত্রা সেন।