সোমবার, ২২ জুলাই ২০২৪

শিরোনাম

সাবেক আইজিপি বেনজীরের সম্পদ নিয়ে দুদকের অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন চাইলেন হাইকোর্ট

মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

প্রিন্ট করুন
বেনজীর আহমেদ

ঢাকা: পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদসহ তার পরিবারের সম্পদের ব্যাপারি দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুসন্ধানের অগ্রগতি প্রতিবেদন আগামী দুই মাসের মধ্যে হাইকোর্টে দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট ডিভিশন মঙ্গলবার (২৩ এপ্রিল) এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে ছিলেন ব্যারিস্টার এম সারওয়ার হোসেন ও ব্যারিস্টার মনজ কুমার ভৌমিক। বেনজীর আহমেদের পক্ষে ছিলেন সিনিয়র এডভোকেট শাহ মনজুরুল হক ও সাঈদ আহমেদ রাজা। দুদকের পক্ষে ছিলেন সিনিয়র এডভোকেট খুরশীদ আলম খান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. সালাহ উদ্দিন রিগ্যান বেনজীর আহমেদসহ তার পরিবারের সম্পদের ব্যাপারে অনুসন্ধানের নির্দেশনা চেয়ে সোমবার (২২ এপ্রিল) হাইকোর্টে রিটটি করেন। সে রিটে বেনজীর আহমেদের পরিবারের সদস্যদের সম্পদ নিয়ে সম্প্রতি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের আলোকে অনুসন্ধানের নির্দেশনা চাওয়া হয়। সেই সাথে বেনজীরের সম্পদের অনুসন্ধান করতে দুদকের নিস্ক্রীয়তাকে কেন বেআইনী ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয় রিটে। রিটে দুদকের চেয়ারম্যান, দুদকের কমিশনার (তদন্ত), দুদকের কমিশনার (অনুসন্ধান) ও দুদকের সচিবকে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়।

রিট পিটিশনার সালাহ উদ্দিন রিগ্যান বলেন, ‘গেল ৩১ মার্চ ও ২ এপ্রিল বহুল প্রচারিত একটি জাতীয় পত্রিকায় বেনজীর আহমেদের সম্পদ নিয়ে প্রতিবেদন প্রকাশ হয়। সে প্রতিবেদন প্রকাশের পরও দুদক কোন ব্যবস্থা নেয়নি। তাই, অনুসন্ধান চেয়ে হাইকোর্টে রিটটি করা হয়েছে।

এ দিকে, সোমবার (২২ এপ্রিল) সেগুনবাগিচায় দুদকের কার্যালয়ে সংবাদ সম্মেলনে সংস্থাটির সচিব খোরশেদা ইয়াসমীন জানান, বেনজীর আহমেদের সম্পদ নিয়ে অনুসন্ধানে তিন সদস্যের একটি কমিটি করে কাজ শুরু করেছে দুদক।