মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

শিরোনাম

সামরিক জোটের আধুনিকায়নে কাজ করছে যুক্তরাষ্ট্র ও জাপান

বৃহস্পতিবার, জুন ১, ২০২৩

প্রিন্ট করুন

টোকিও, জাপান: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, ‘চীন, উত্তর কোরিয়া ও রাশিয়ার হুমকি মোকাবেলায় যুক্তরাষ্ট্র ও জাপান তাদের সামরিক জোটের আধুনিকায়নের জন্য কাজ করছে। বৃহস্পতিবার (১ জুন) তিন এ কথা বলেন। খবর এএফপির।

সিঙ্গাপুরে প্রতিরক্ষা বিষয়ক শীর্ষ সম্মেলন শাংরি-লা ডায়ালগে যাওয়ার আগে দ্বিপাক্ষিক আলোচনার জন্য সংক্ষিপ্ত সফরে অস্টিন জাপানের টোকিওতে রয়েছে।

জাপানের প্রতিরক্ষা মন্ত্রীর সাথে আলোচনার আগে বক্তব্য দেয়ার সময় অস্টিন বলেন, ‘জোটটি ‘পিআরসি জবরদস্তিমূলক আচরণ, উত্তর কোরিয়ার বিপজ্জনক উস্কানি ও ইউক্রেনে রাশিয়া নিষ্ঠুর যুদ্ধের পথ বেছে নেয়ায় অভিন্ন চ্যালেঞ্জের মুখে পড়েছে।’

তিনি আরো বলেন, ‘তবে, আমরা অভিন্ন স্বার্থ ও পারস্পরিক মূল্যবোধের ক্ষেত্রে ঐক্যবদ্ধ রয়েছি। আমরা আমাদের জোটের আধুনিকীকরণে ও আমাদের প্রতিরোধ ব্যবস্থাকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ বিভিন্ন পদক্ষেপ নিয়েছি।’

অস্টিন অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার সাথে ত্রিপক্ষীয় সহযোগিতার পাশাপাশি শান্তি, অনুশীলন ও প্রশিক্ষণের সুযোগ বৃদ্ধি করার কথা উল্লেখ করেন।

তিনি আরো বলেন, ‘মার্কিন ও জাপানি বাহিনী ‘আরো বহুমুখী, স্থিতিস্থাপক ও গতিশীল হয়ে উঠছে।’

শত্রুর বিরুদ্ধে পাল্টা হামলার ক্ষমতা অর্জন এবং ওয়াশিংটনের সাথে তথ্য আদান-প্রদান উন্নত করার জাপানের সিদ্ধান্তের তিনি প্রশংসা করেন।

উত্তর কোরিয়া জাতিসংঘের প্রস্তাবের আওতায় নিষিদ্ধ ঘোষিত প্রযুক্তি ব্যবহার করে একটি গোয়েন্দা স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যর্থ প্রচেষ্ঠার কয়েক ঘণ্টা পর অস্টিন বুধবার (৩১ মে) জাপানে পৌঁছান।