সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

সারা দেশে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৫, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: বহুল প্রত্যাশিত স্থগিত হওয়া মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা দেশব্যাপি বৃহস্পতিবার (১৫ সেপ্টেস্বর) থেকে শুরু হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব আবু বকর ছিদ্দীক বৃহস্পতিবার ঢাকার মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন।

সিলেটসহ দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে নির্ধারিত গত ১৯ জুন পরীক্ষা শুরুর কথা থাকলেও তা ফের পিছিয়ে যায়।

সারা দেশে একযোগে শুরু হওয়া এসএসসি তত্ত্বীয় পরীক্ষা আগামী ১ অক্টোবর পর্যন্ত চলবে। ব্যবহারিক পরীক্ষার চলবে ১০-১৫ অক্টোবর পর্যন্ত।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, এবার দেশের মাদরাসা (দাখিল) ও কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। সারা দেশে ২৯ হাজার ৫৯১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মোট তিন হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন শিক্ষার্থী রয়েছে। দাখিলে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও দাখিল ভোকেশনালে এক লাখ ৫৩ হাজার ৬৬২ পরীক্ষা দিচ্ছে।

এ দিকে, এসএসসি ও সমমানের শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা দিচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধর্ম এবং বাংলাদেশ ও বিশ্বপরিচয়- এ ঐচ্ছিক তিনটি বিষয়ের পরীক্ষা নেয়া হবে না বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। এ তিনটি বিষয়ে শ্রেণিকক্ষে শিক্ষকরা নম্বর নির্ধারণ করে দেবেন।

চলতি বছরে সংশোধিত ও পুন:র্বিন্যাসিত সিলেবাস অনুযায়ী পরীক্ষা কিন ঘণ্টার পরিবর্তে দুই ঘণ্টায় সম্পন্ন হচ্ছে এবং এ পরীক্ষা চলে ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত।

উল্লেখ্য, গত ১৯ জুন থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা ছিল। কিন্তু সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভয়াবহ বন্যার কারণে বিভিন্ন এলাকা তলিয়ে যাওয়ায় ১৭ জুন এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয় শিক্ষা মন্ত্রণালয়।