রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

সিকিউরিটিজ আইন মেনে চলার ডাক সিএসইর

বুধবার, আগস্ট ১০, ২০২২

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রামে দুই দিন ব্যাপী সিকিউরিটিজ আইন প্রশিক্ষণ কর্মসূচি ৭ ও ৮ আগস্ট সম্পন্ন হয়েছে। বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও চিটাগং স্টক এক্সচেঞ্জ পিএলসি (সিএসই) উদ্যোগে সিএসই এর চট্টগ্রামস্থ প্রধান কার্যালয়ে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালা পরিচালনা করেন বিএসইসির এসআরআই বিভাগের পরিচালক মো. মনসুর রহমান, অতিরিক্ত পরিচালক মোহাম্মদ গোলাম কিবরিয়া ও সহকারী পরিচালক আলি আহসান। উপস্থিত ছিলেন সিএসই এর ব্যবস্থাপনা পরিচালক (ভারপ্রাপ্ত) মো. গোলাম ফারুক, চিফ রেগুলেটরি অফিসার (সিআরও) মোহাম্মদ মাহাদি হাসান, সিএফএ, ক্লিয়ারিং, সেটলমেন্ট ও লিস্টিং বিভাগের প্রধান একেএম শাহরোজ আলম, সারভেইলেন্স ও মার্কেট ওপারেসন্স বিভাগের প্রধান মো. নাহিদুল ইসলাম খান। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিএসই এর ট্রেনিং ও এওয়ারনেস বিভাগের প্রধান এম সাদেক আহমেদ।

অনুষ্ঠানে বক্তারা সিকিউরিটিজ আইন মেনে চলার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। আইনের সমূহ বিষয় অনুধাবনের জন্যে তারা সম্প্রতি ঘটে যাওয়া কিছু প্রতারনামূলক দুর্ঘটনার উল্লেখ করেন, যেখানে ব্রোকারেজ হাউসের মালিক ও ব্যবস্থাপনা পক্ষ গ্রাহকদের অর্থ আত্মসাৎ করেন। এতে করে শেয়ারবাজারের ব্যাপারে আনেক গ্রাহকের আস্থা নষ্ট হয়েছে। এ ধরনের দুর্ঘটনার পুনরাবৃত্তি না ঘটানোর জন্য এবং গ্রাহকের অর্থ ও সিকিউরিটিজের নিরাপত্তা প্রদানের জন্যে তারা সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানান। এ ব্যাপারে বর্তমান কমিশন ও স্টক এক্সচেঞ্জের তদারকি ও নজরদারি যে আরো বেগবান হয়েছে, তাও অংশগ্রহণকারীদের জানানো হয। একটি স্বচ্ছ ও বেগবান পুঁজিবাজারের জন্য যথাযথ সিকিউরিটিজ আইনের যথাযথ জ্ঞান অর্জন ও প্রয়োগের গুরুত্তারোপ অনুষ্ঠানটি যথেষ্ট উপকারী ও সহায়ক বলে সংশ্লিষ্টরা মনে করেন।

কর্মশালায় সিএসই এর চট্টগ্রাম ভিত্তিক প্রায় ৬০টি ব্রোকারেজ হাউসের শতাধিক অথরাইজড রেপ্রেজেনটেটিভ ও কমপ্লায়েন্স অফিসারেরা যোগ দেন। অনুষ্ঠানটি খুবই ফলপ্রসূ ও সময়োপযোগী হয়েছে বলে অংশগ্রহণকারীরা অভিমত পোষণ করেন । তারা এ ধরনের অনুষ্ঠান নিয়মিত বিরতিতে আয়োজন করার জন্য সিএসই এর সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ করেন।