সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

সুইস ব্যাংকের কাছে তথ্য না চাওয়ার কারণ জানতে চেয়েছেন হাইকোর্ট

বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: সুইজারল্যান্ডের সুইস ব্যাংকে অর্থ জমাকারীদের তথ্য কেন জানতে চাওয়া হয় নি তা রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমন কমিশনকে (দুদক) জানাতে বলেছেন হাইকোর্ট। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াত সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ বৃহস্পতিবার (১১ আগস্ট) স্বত:প্রণোদিত হয়ে এ আদেশ দেন।

আগামী রোববার (১৪ আগস্ট) বিষয়টি আদেশের জন্য থাকবে। ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক গণ মাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

আদালতে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক উপস্থিত ছিলেন। আদালত এ বিষয়ে তাদের বক্তব্য শোনেন। পরে আদালত স্বপ্রণোদিত হয়ে আদেশ দেন।

এ বিষয়ে সুইস রাষ্ট্রদূতের দেয়া বক্তব্য নিয়ে প্রকাশিত সংবাদের অনুলিপিও দাখিল করতে বলেন আদালত।

সুইস ব্যাংকে জমা রাখা অর্থের বিষয়ে বাংলাদেশ সরকার সুনির্দিষ্ট কোন ব্যক্তির তথ্য চায় নি বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড। বুধবার (১০ আগস্ট) জাতীয় প্রেস ক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

এক প্রশ্নের উত্তরে সুইস রাষ্ট্রদূত বলেন, ‘সুইস ব্যাংকে জমা রাখা অর্থের বিষয়ে বাংলাদেশ সরকার সুনির্দিষ্ট কোন ব্যক্তির জন্য তথ্য চায় নি। সুইস ব্যাংকের ত্রুটি সংশোধনে সুইজারল্যান্ড কার্যক্রম অব্যাহত রেখেছে। তবে আমি আপনাদের জানাতে চাই, সুইজারল্যান্ডে কালো টাকা রাখার কোন নিরাপদ ক্ষেত্র নয়।’

এ বিষয়ে বিভিন্ন গণ মাধ্যমে আজ সংবাদ প্রকাশিত হয়। তা নজরে নিয়ে আদালত আজ উল্লিখিত আদেশ দেন।