সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সোমবার, ফেব্রুয়ারী ২৬, ২০২৪

প্রিন্ট করুন

ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ আহমদ রেষ্টুরেন্ট মিলনায়তনে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাতে ‘মহান একুশে ফেব্রুয়ারি’ শিরোনামে অনুষ্ঠান করেছেন। জাতীয় সংগীতের মাধ্যমে আয়োজন শুরু হয়। অতিথিরা সমবেত অমর একুশের গান করেন।

সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগের সভাপতি সাবেক ছাত্রনেতা আনোয়ার হোসেন সেন্টুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা নাজিম উল্লাহ লিটনের পরিচালায় কথামালা প্রধান অতিথি ছিলেন মুরাদ খান ঠাকুর।

প্রধান অতিথি বলেন, ‘আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা বাংলা আজ বিশ্বে সমাদৃত। এ ভাষাটার জন্য জীবন দিতে হয়েছিল, আজ এ ভাষা বিশ্বে অনন্য মর্যাদায় স্থান পেয়েছে। আমাদের বাংলা ভাষার চর্চা করতে হবে।’

বিশেষ অতিথির বক্তব্যে মুক্তিযোদ্ধা শামীম মৃধা বলেন, ‘বাংলা ভাষা আমাদের গৌরবের ও অহংকারের। আমাদের ভাষাটাকে আন্তর্জাতিক পয়ায়ে ছড়িয়ে দিতে হবে। আজ নানাভাবে ভাষার সুষ্ট চর্চা হচ্ছে না।’

অনুষ্ঠানে বক্তৃতা করেন সংগঠনের সাবেক সভাপতি কাজী আসিফ সুকন, কমিউনিটি একটিভিস্ট জুয়েল সাদত, জননেতা বাহার হোসেন।

অনুষ্ঠানে বক্তারা বাংলা ভাষাকে যথাযথ ব্যবহারের আহ্বান জানান। নতুন প্রজন্ম যাতে বাংলা ভাষাকে হৃদয়ে ধারণ করে, সেজন্য পরিবারসহ বাংলাদেশ সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন তারা।

আনোয়ার হোসেন সেন্টু বলেন, ‘সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর দায়িত্ব থেকে দীর্ঘ দিন থেকে ভাষা দিবস পালন করে আসছে। আগামীতেও তা অব্যাহত থাকবে।’

অনুষ্ঠানে দেশের গান করেন সাব্বির রহমান, সায়েমা সাব্বির, জিলানী ও জাহেদ নুর। গানগুলো উপস্থিত সবাইকে আবেগ আপ্লুত করে তুলে।

রাত ১২টায় অস্থায়ী শহিদ মিনারে পুষ্প স্তবক অর্পণ করে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ, বাংলাদেশ সমিতি, প্রবাসের নিউজ ডট কম, শরিয়তপুর সমিতি, নোয়াখালী সমিতি, আহমেদ রেস্টুরেন্টসহ নানা শ্রেনী-পেশার প্রবাসীরা।

অনুষ্ঠানের নাজিম উল্লাহ লিটন ওরলান্ডোতে একটি স্থায়ী শহিদ মিনার তৈরিতে সবার সহযোগিতা চান।

প্রসঙ্গত, সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ বিগত ১৯ বছর ধরে একুশে ফেব্রুয়ারি এককভাবে পালন করে আসছে।