শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

সৌদে আরবকে যুক্তরাষ্ট্রের সহযোগিতা বন্ধ চান মার্কিন সিনেটর

মঙ্গলবার, অক্টোবর ১১, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের এক শীর্ষ সিনেটর সোমবার (১০ অক্টোবর) জ্বালানি তেলের উৎপাদন কমানোর মাধ্যমে ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের পক্ষে ‘পরোক্ষ’ সমর্থন জানানোর কারণে সৌদি আরবের সাথে ওয়াশিংটনের সব সহযোগিতা বন্ধের আহবান জানিয়েছেন। খবর এএফপির।

রিয়াদ, মস্কো ও অন্য শীর্ষ তেল উৎপাদনকারী দেশ অপরিশোধিত জ্বালানি তেলের দাম বাড়াতে উৎ্পাদন কমানোর ব্যাপারে গত সপ্তাহে সম্মত হয়েছে। তাদের এমন পদক্ষেপের যুক্তরাষ্ট্র নিন্দা জানায়। তেল উৎপাদনকারী শীর্ষ দেশগুলোর এমন সিদ্ধান্তের ফলে মস্কো ফায়দা লুটবে ও বিশ্ব অর্থনীতি ক্ষতিগ্রস্ত হবে।

ফরেন রিলেশন কমিটির সভাপতি সিনেটর বব মেনান্দেজ এক বিবৃতিতে বলেন, ‘এ ক্ষেত্রে সহজ কথা হচ্ছে- এ সংঘাত প্রশ্নে উভয় পক্ষে ভূমিকা রাখার কোন সুযোগ নেই। এ ক্ষেত্রে হয় আপনাকে একটি দেশের মানচিত্রে সহিংসতা চালানোর মাধ্যমে নিশ্চিহ্ন করার যুদ্ধাপরাধ বন্ধে চেষ্টা করা, না হয় আপনাকে তাকে সমর্থন করতে হবে।’

‘সৌদি আরব নিজেদের অর্থনৈতিক স্বার্থে ভীতিকর পরের সিদ্ধান্তটি বেছে নিয়েছে।’

সৌদি নেতৃত্বাধীন ওপেক ব্যবসায়ী জোটের ১৩টি দেশ ও রাশিয়ার নেতৃত্বে এর দশ মিত্র দেশ নভেম্বর থেকে প্রতিদিন দুই লাখ ব্যারেল জ্বালানি তেল উৎপাদন কমানোর ব্যাপারে সম্মত হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এর ফলে বিশ্বব্যাপী তেলের দাম বেড়ে যেতে পারে।

এমন পরিস্থিতিতে মেনান্দেজ বলেন, ‘যুক্তরাষ্ট্রের অবশ্যই দ্রুত যে কোন অস্ত্র বিক্রি ও নিরাপত্তা সহায়তাসহ সৌদি আরবের সাথে আমাদের সার্বিক সহযোগিতা বন্ধ করতে হবে। কারণ, যুক্তরাষ্ট্রের নিজস্ব স্বার্থ রক্ষা করা অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে।’