শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

সোমবার নিউইয়র্ক যাচ্ছেন ইউনূস, বহরে ৫৭ জন; জাতিসংঘে ভাষণ ২৭ সেপ্টেম্বর

শনিবার, সেপ্টেম্বর ২১, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে সোমবার (২৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক যাচ্ছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। তি‌নি ২৭ সেপ্টেম্বর সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে ভাষণ দেবেন। সফরসঙ্গী, নিরাপত্তা বাহিনী ও সংবাদ মাধ্যমকর্মী মিলিয়ে মোট ৫৭ জনের একটি বহর নিয়ে ইউনূস এ সফরে যাবেন।

শনিবার (২১ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেন।

সাধারণ পরিষদের অধিবেশনে সাধারণত সরকারপ্রধানের সফরসঙ্গীর বহর বিশাল হয়ে থাকে। তবে, ইউনূসের অন্তর্বর্তী সরকার এ ক্ষেত্রে ব্যতিক্রম হবে। জাতিসংঘ সফরে প্রধান উপদেষ্টা ও প্রটোকল সব মিলে মোট ৫৭ জনের একটি প্রতিনিধি দল নিউইয়র্ক যাবে। প্রধান উপদেষ্টা সফর শেষ করে নিউইয়র্ক থেকে ঢাকার পথে রওনা হবেন আগামী শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাতে।

এ ব্যাপারে বর্তমান সরকার খরচ সংকোচনের সিদ্ধান্ত নিয়েছে জানিয়ে মো. তৌহিদ হোসেন বলেন, ‘অবশ্যই অপ্রয়োজনীয় কোন ব্যয় করা যাবে না। তবে কিছু ব্যাপার আছে, আমরা চাইলেও সংকোচন করতে পারি না। এর মধ্যে নিরাপত্তা সকলের উপরে। সব মিলিয়ে সদস্য সংখ্যা হবে ৫৭ জন। তার মধ্যে বড় একটি অংশ নিরাপত্তা ও প্রেস। আমি আপনাদের এটুকু বলতে পারি, সেখানে যাদের প্রয়োজনীয়তা রয়েছে কেবল তারাই যাচ্ছেন।,

এ সময় শেখ হাসিনা সরকারের আমলে জাতিসংঘ অধিবেশনে যোগ দিতে যাওয়া বহরের একটি পরিসংখ্যান তুলে ধরে পররাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘স্বাভাবিক সময়ে সংখ্যা ছিল ৩৪৪, ৩৩৫; এটা ছিল ৭৩ ও ৭৪তম অধিবেশনে। করোনা ভাইরাসের কারণে ৭৫তম হয়েছে ভার্চুয়ালি। করোনার সীমাবদ্ধতার মধ্যেও ৭৬তম অধিবেশনে ১০৮, ৭৭তম অধিবেশনে ১৩৮ জন গিয়েছিলেন। করোনা পরবর্তী যখন ব্যয় সংকোচনের কথা বলা হচ্ছিল তখনো ১৪৬ জনের বহর নিয়ে নিউইয়র্কে যায় বাংলাদেশ।’

‘পূর্বে যারা বড় বহর নিয়ে যেতেন, তারা কেন সেটা করতেন তা আমি বলতে পারব না। হয়ত এটার কোন অর্জন ছিল, কিন্তু আমার জানা নেই।’ যোগ করেন মো. তৌহিদ হোসেন।