সোমবার, ২২ জুলাই ২০২৪

শিরোনাম

সৌদিতে হবে আরব এবং ইইউর কূটনীতিকদের গাজা নিয়ে আলোচনা

শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

প্রিন্ট করুন

রিয়াদ, সৌদি আরব: শীর্ষ আরব এবং ইইউ কূটনীতিকরা সপ্তাহান্তে সৌদি আরবের রাজধানী রিয়াদে মিলিত হচ্ছেন। তারা র্অথনৈতিক শীর্ষ সম্মেলনের পাশাপাশি গাজার চলমান যুদ্ধ নিয়ে বৈঠক করবেন। কূটনৈতিক কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।

সৌদি আরবের রাজধানী রিয়াদে রোববার (২৮ এপ্রিল) দুই দিনের বিশ্ব অর্থনৈতিক ফোরামের বিশেষ বৈঠক শুরু হচ্ছে। সোমবার (২৯ এপ্রিল) দ্বিতীয় দিনের বৈঠকে বিশেষভাবে গাজা নিয়ে আলোচনা হবে। এতে যোগ দিচ্ছেন ফিলিস্তিনের নতুন নিযুক্ত প্রধানমন্ত্রী মোহাম্মদ মোস্তফা, মিসরের প্রধানমন্ত্রী মোস্তফা মাদবৌলি ও গাজা উপত্যকার জন্যে জাতিসংঘের ত্রাণ সমন্বয়কারী সিগ্রিড কাগ।

ইউরোপীয় কর্মকর্তাদের মধ্যে ফরাসী পররাষ্ট্র মন্ত্রী স্টিফেন সেজার্ন গাজা যুদ্ধ নিয়ে আলোচনার জন্যে রিয়াদ সফরে আসছেন। এছাড়া, তার ইসরাইল ও ফিলিস্তিন সফরেরও পরিকল্পনা রয়েছে।

শুক্রবার (২৬ এপ্রিল) কূটনৈতিক সূত্রে বলা হয়েছে, ‘রিয়াদে গাজা ও আঞ্চলিক পরিস্থিতি নিয়ে ইউরোপীয়ান, আমেরিকান ও আঞ্চলিক নেতাদের সঙ্গে আলোচনার পরিকল্পনা করা হয়েছে।’

এ দিকে, মুখপাত্র সেবাস্তিয়ান ফেশার বলেছেন, ‘জার্মান পররাষ্ট্র মন্ত্রী আনালিনা বায়েরবক আগামী সোমবার রিয়াদে এসে পৌঁছাবেন এবং কাগ ও সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ানসহ অন্যদের সঙ্গে বৈঠকে যোগ দেবেন।’

বার্লিনে ফেশার সাংবাদিকদের বলেছেন, ‘বৈঠকে মধ্যপ্রাচ্যের নানা সংকট, উত্তেজনা হ্রাস ও শান্তিপূর্ণ ভবিষ্যতের অগ্রগতি নিয়ে আলোচনা হবে।’

প্রসঙ্গত, সৌদি আরব কখনই ইসরাইলকে স্বীকৃতি দেয়নি। কিন্তু, হামাসের গত ৭ অক্টোবরের হামলার পূর্বে যুক্তরাষ্ট্রের প্রচেষ্টায় ইসরাইল ও সৌদি আরর ঐতিহাসিক চুক্তির কাছাকাছি পৌঁছে গিয়েছিল।

ফিলিস্তিনের সংগঠন হামাস গেল ৭ অক্টোবর ইসরাইলে আচানক বড় ধরনের হামলা চালায়। এ সময়ে তারা প্রায় এক হাজার ১৭০ ইসরাইলীকে খুন ও ২৫০ জিম্মিকে আটক করে। এখনো তাদের কাছে ১৫০ জিম্মি আটক রয়েছে।

এ দিকে, ৭ অক্টোবর ইসরাইল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে; যা এখনো চলছে। গাজায় ইসরাইলের অব্যাহত এ হামলায় ৩৪ হাজার ৩৫৬ ফিলিস্তিনীর মৃত্যু হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।