মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

শিরোনাম

সৌদি আরবের নিকট ৫৮৩ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

বুধবার, ডিসেম্বর ৬, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: এবার সৌদি আরবের কাছে ৫৮৩ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। মধ্যপ্রাচ্যে হুথিদের অবিরাম আক্রমণে সমুদ্রসীমা অনিরাপদ হয়ে উঠছে বলে দাবি যুক্তরাষ্ট্রের মিত্রদের। খবর মিডলইস্ট আইয়ের।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, এই চুক্তির আওতায় সৌদি আরবকে আরই-৩এ আকাশ নির্ভর নজরদারি ব্যবস্থা দেয়া হবে। এছাড়াও, সৌদি আরব বেশকিছু বিমান কেনার প্রস্তাবও দিয়েছে যুক্তরাষ্ট্রকে। জিপিএস/আইএনএস নিরাপত্তাও ব্যবস্থা চায় সৌদি আরব। গোয়েন্দা নজরদারির সরঞ্জামাদিও যুক্তরাষ্ট্র থেকে কিনতে চেয়েছিল যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেশ।

পেন্টাগন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতি অনুযায়ী, যুক্তরাষ্ট্র সৌদি আরবের নজদারি ব্যবস্থার উন্নয়নে অংশীদার হচ্ছে। বর্তমান ও ভবিষ্যতের হুমকি মোকাবেলায় এই উদ্যোগ নেয়া হয়েছে।

সৌদি আরবের পাশাপাশি বাইডেন প্রশাসন সংযুক্ত আরব আমিরাতের নিকটও ৮৫ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমতি দিয়েছে। এই চুক্তির আওতায় দেশটিকে রাডার সিস্টেম সরবরাহ করবে পেন্টাগন। তবে, এখনো চুক্তিগুলোর চূড়ান্ত অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সম্মতি লাগবে।

যুক্তরাষ্ট্রের দাবি, তাদের এই অস্ত্র বিক্রি সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের গুরুত্বপূর্ণ স্থাপনা ও উচ্চদামের বেসামরিক সম্পদকে রকেট ও আর্টিলারি হামলা থেকে সুরক্ষা দেবে। পাশাপাশি, বেনামি আকাশযানের হামলা থেকেও রাখবে সুরক্ষিত।

পেন্টাগন বলেছে, ‘মধ্যপ্রাচ্যে আমিরাত যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার।’