শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

সৌদি আরবের সাথে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল অপারেশন সংক্রান্ত চুক্তি সই

বুধবার, ডিসেম্বর ৬, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: সৌদি আরবের কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনালের (আরএসজিটি) সঙ্গে পিপিপি-জিটুজি ভিত্তিতে পরবর্তী ২২ বছরের জন্য নতুন নির্মিত পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় একটি ‘কনসেশন এগ্রিমেন্ট’ সই করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিহ বুধবার (৬ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে চুক্তি সই অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। চবকের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল এবং আরএসজিটির প্রধান নির্বাহী জিনস ও, ফলি চুক্তিতে সই করেন।

এর পূর্বে সৌদি আরবের মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

‘আরএসজিটি’ হল একটি আন্তর্জাতিক টার্মিনাল অপারেটর; যা মালয়েশিয়ান মাইনিং কোম্পানির সাথে অংশীদারিত্বের প্রতিনিধিত্ব করে।

সম্মিলিত সম্পদ, পরিচালনার ক্ষমতা ও অভিজ্ঞতা আরএসজিটিকে পৃথিবীজুড়ে দশটি বৃহত্তম কনটেইনার টার্মিনাল অপারেটরগুলোর মধ্যে একটিতে পরিণত করেছে। যার সম্মিলিত বার্ষিক কনটেইনার হ্যান্ডেলিং ক্ষমতা ২০ মিলিয়ন এবং থ্রুপুট পদ্ধতিতে টার্মিনালটির দশ মিলিয়ন কনটেইনার হ্যান্ডেলিংয়ের সক্ষমতা রয়েছে।

বাংলাদেশে একটি স্থিতিশীল সরকার ও অর্থনৈতিক প্রবৃদ্ধির ভাল রেকর্ড রয়েছে। এ কারণে চলতি বছরের মে মাসে দোহায় সৌদি আরব বাংলাদেশের নানা খাতে বড় আকারের বিনিয়োগের প্রস্তাব দেয়।

চুক্তি সই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, সৌদি আরবের বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিহ, আরএসজিটির চেয়ারম্যান আমের এ আলীরেজা অনুষ্ঠানে বক্তৃতা করেন রাএবং নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উদ্ধোধনী বক্তব্য দেন।
বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা বিন ইউসুফ আল দুহাইলান ছাড়াও সৌদি আরব ও বাংলাদেশি ব্যবসায়ীরা এ সময় উপস্থিত ছিলেন।