বুধবার, ২৯ মে ২০২৪

শিরোনাম

সৌদি যুবরাজ সালমানকে প্রধানমন্ত্রী ঘোষণা

বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২

প্রিন্ট করুন

রিয়াদ, সৌদি আরব: সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দেশটির প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়েছে। যদিও ঐতিহ্যগতভাবে বাদশাহ নিজেই সাধারণত এ দায়িত্ব পালন করে থাকেন।

রাজকীয় ফরমানের বরাত দিয়ে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে মন্ত্রিসভায় আনা রদবদলে যুবরাজকে এ দায়িত্ব দেয়া হয়।

গত কয়েক বছর ধরে সৌদি যুবরাজ কার্যত দেশটির শাসক হিসেবেই বিবেচিত হয়ে আসছেন। এর আগে বাদশাহ সালমানের অধীনে তিনি উপ প্রধানমন্ত্রীর পাশাপাশি প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বও পালন করেন। এখন নতুন প্রতিরক্ষা মন্ত্রী করা হয়েছে তার ছোট ভাই খালিদ বিন সালমানকে। খালিদ উপ প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে ছিলেন।

রাজকীয় ফরমান অনুযায়ী, অন্য জ্যেষ্ঠ মন্ত্রীদের স্বপদে বহাল রাখা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রী প্রিন্স ফায়সাল বিন ফারহান আল-সউদ, অর্থ মন্ত্রী মোহাম্মদ আল-জাদান ও বিনিয়োগ মন্ত্রী খালিদ আল-ফাতিহ নিজ নিজ পদে বহাল রয়েছেন।

উল্লেখ্য, গত মাসে ৩৭ বছর বয়সে পদার্পণ করা যুবরাজকে পৃথিবীর সর্বাধিক তেল রপ্তানিকারক দেশটির অঘোষিত শাসকই মনে করা হয়। এ নিয়োগের মধ্য দিয়ে সরকার প্রধান হিসেবে তার ভূমিকার আনুষ্ঠানিকতা কেবল সম্পন্ন হয়েছে।

সৌদি আরবে সাধারণত প্রধানমন্ত্রীর দায়িত্বে থাকতেন বাদশাহ নিজে। মনে করা হচ্ছে, ছেলে মোহাম্মদ বিন সালমানকে প্রধানমন্ত্রী নিয়োগ দেয়ার মাধ্যমে আস্তে ধীরে ক্ষমতা হস্তান্তরের দিকেই এগুচ্ছেন ৮৬ বছর বয়সী বাদশাহ সালমান।

এ দিকে, যুবরাজ সালমান ২০১৭ সালেই সিংহাসনের উত্তরাধিকারী হন।