মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

শিরোনাম

স্থিতিশীল সম্পর্কের জন্য যুক্তরাষ্ট্রের সাথে কাজ করতে ইচ্ছুক

সোমবার, জানুয়ারী ১, ২০২৪

প্রিন্ট করুন
শি জিনপিং

বেইজিং, চীন: চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ‘তিনি স্থিতিশীল দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে ইচ্ছুক। সোমবার (১ জানুয়ারি) তিনি এ কথা বলেছেন। দুই দেশের কূটনৈতিক সম্পর্কের বার্ষিকীতে শি জিনপিং যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে অভিনন্দন বিনিময় করেছেন। খবর সিসিটিভি, এএফপির।

শি জিনপিং ও জো বাইডেন গেল নভেম্বরে সান ফ্রান্সিসকোতে সাক্ষাৎ করেছিলেন। এ সময় উভয় নেতা ছড়িয়ে পড়া সংঘাতের প্রতিযোগিতাকে বন্ধ করার প্রয়াসে যোগাযোগের উন্নতি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ৪৫তম বার্ষিকী উপলক্ষে বার্তা বিনিময়ে শি জিনপিং বলেন, ‘উভয় পক্ষের উচিত ‘চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্কের স্থিতিশীল, সুস্থ ও টেকসই উন্নয়নের জন্য ব্যবহারিক পদক্ষেপ নেয়া।’

শি জিনপিং জোর দিয়ে বলেছেন, ‘আমি চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের সঠিক পথে চালিয়ে যেতে চীন ও যুক্তরাষ্ট্র এবং উভয় দেশের জনগণের স্বার্থে এবং বিশ্ব শান্তি ও উন্নয়নের জন্য বাইডেনের সাথে কাজ করতে ইচ্ছুক।’

শি জিনপিং আরো বলেছেন, ‘পারস্পরিক শ্রদ্ধা, শান্তিপূর্ণ সহাবস্থান এবং জয়-পরাজয়ের সহযোগিতাকে মেনে চলা চীন ও যুক্তরাষ্ট্রের যোগাযোগের সঠিক উপায়।