শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

হরমুজ প্রণালীতে যুক্তরাষ্ট্রের পরমাণু সাবমেরিন শনাক্ত করল ইরান

শনিবার, এপ্রিল ২২, ২০২৩

প্রিন্ট করুন

ইরান: ‘ফতেহ’ সাবমেরিন থেকে যুক্তরাষ্ট্রের পরমাণু শক্তিচালিত গাইডেড মিসাইল সাবমেরিন ‘ফ্লোরিডা’কে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করা হয়েছে বলে জানিয়ছে ইরানের নৌবাহিনী। খবর রয়টার্সের।

সাবমেরিনটি পারস্য উপসাগরের প্রবেশমুখ হরমুজ প্রণালী এলাকায় ঘোরাঘুরি করার সময় এ হুঁশিয়ারি উচ্চারণ করা হয়। এ সময় ইরানের সাবমেরিন যুক্তরাষ্ট্রের সাবমেরিনটিকে শনাক্ত করে ও প্রতিরোধের জন্য এক ধরনের মহড়া চালায়। এতে যুক্তরাষ্ট্রের সাবমেরিনটি হরমুজ প্রণালীতে পানির গভীর থেকে ভেসে উঠতে বাধ্য হয়।

ইরানের নৌবাহিনীর কমান্ডার অ্যাডমিরাল শাহারাম ইরানি জানান, সাগরের গভীর তলদেশ দিয়ে যুক্তরাষ্ট্রের সাবমেরিনটি হরমুজ প্রণালীর দিকে যাওয়ার চেষ্টা করে। কিন্তু, ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি সাবমেরিন ফতেহ তা সনাক্ত করে ও যুক্তরাষ্ট্রের সাবমেরিন লক্ষ্য করে কয়েক দফা মহড়া চালায়।

তিনি জানান, যুক্তরাষ্ট্রের সাবমেরিনটি ইরানের পানির সীমার অনেকটা কাছাকাছি ছিল। এ সময় তাকে প্রয়োজনীয় সতর্কবার্তা পাঠানো হয় ও এরপর তার গতিপথ পরিবর্তন করে অন্য দিকে চলে যায়।

অ্যাডমিরাল শাহারাম ইরানি বলেন, ‘আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ এ জলপথে কেন যুক্তরাষ্ট্রের সাবমেরিন নীতি লঙ্ঘন করল, তার ব্যাখ্যা যুক্তরাষ্ট্রকে অবশ্যই দিতে হবে।’

তিনি বলেন, ‘ইরানের নৌবাহিনীর পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের জন্য সতর্কবার্তা হচ্ছে- তাদেরকে এখন থেকে অবশ্যই সব আন্তর্জাতিক নিয়মনীতি মেনে চলতে হবে।’