বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

হাওয়াইতে আগ্নেয়গিরি মাউনা লোয়াতে অগ্ন্যুৎপাত শুরু, বড় সতর্কতা জারি

মঙ্গলবার, নভেম্বর ২৯, ২০২২

প্রিন্ট করুন

হাওয়াই: যুক্তরাষ্ট্রের হাওয়াই রাজ্যে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ সচল আগ্নেয়গিরি মাউনা লোয়াতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। রোববার (২৭ নভেম্বর) রাতে আগ্নেয়গিরিতে প্রথম বিস্ফোরণের শব্দ শোনা যায়। যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপের ভলকানিক অ্যাকটিভিটি সার্ভিস এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

সোমবার (২৮ নভেম্বর) খবরে বলা হয়েছে, ‘আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরুর পর প্রথমে পরামর্শমূলক সতর্কতা জারি করা হয়। পরবর্তী এটি পরিবর্তন করে বড় সতর্কতা জারি করা হয়েছে।’ 

যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব জরিপ সতর্কবার্তায় আরো জানিয়েছে, হাওয়াই ভলকানো অবজারভেটোরি (এইচভিও) যত দ্রুত সম্ভব ড্রোন দিয়ে সার্বিক পরিস্থিতি দেখা ও আরো ভালো তথ্য দেয়ার চেষ্টা করবে। সংস্থাটি জানিয়েছে, অগ্ন্যুৎপাতের পর ওই স্থানে দুই ঘণ্টার মধ্যে বেশ কয়েক বার ভূমিকম্পের ঘটনা ঘটে। 

যুক্তরাষ্ট্রের বৃহত্তম দ্বীপ হাওয়াইয়ের অর্ধেকেরও বেশি অংশ নিয়ে মাউনা লোয়া অবস্থিত। এটি প্রশান্ত মহাসাগর থেকে ১৩ হাজার ৬৭৯ ফুট উচু। আগ্নেয়গিরিটিতে ১৯৮৪ সালের মার্চ ও এপ্রিল মাসে সবশেষ অগ্ন্যুৎপাত হয়েছিল। সে বছর আগ্নেয়গিরির লাভা হিল শহরের কাছাকাছি (৮.০৫ কিলোমিটার) চলে এসেছিল।