সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

১৪ জানুয়ারি থেকে জাবিতে প্রথম বর্ষে ভর্তির আবেদন

মঙ্গলবার, জানুয়ারী ২, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২৩-২৪ শিক্ষা বর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদন ও পরীক্ষার তারিখ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আগামী ১৪ জানুয়ারি থেকে বিশ্ববিদ্যালয়ের ভর্তিসংক্রান্ত ওয়েবসাইটে আবেদন করতে পারবেন। আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ভর্তি পরীক্ষা চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

সোমবার (২ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) সৈয়দ মোহাম্মদ আলী রেজা জানান, ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ২২-২৯ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়েছে। ফেব্রুয়ারি মাসের ২২, ২৫, ২৭, ২৮ ও ২৯ তারিখে ভিন্ন ভিন্ন ইউনিটের পরীক্ষা হবে। ১৪-৩১ জানুয়ারি পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, এবারের ভর্তি পরীক্ষায় এ ইউনিট (গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ ও আইআইটি), বি ইউনিট (সমাজবিজ্ঞান ও আইন অনুষদ), সি ইউনিট (কলা ও মানবিক অনুষদ) এবং ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদ) আবেদন ফরমের দাম নির্ধারণ করা হয়েছে ৯০০ টাকা। সি১ ইউনিট (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) ও ব্যবসায় প্রশাসন ও আইবিএ এর জন্য ৬০০ টাকা এবং ই ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সৈয়দ আলী রেজা বলেন, ‘১৪ জানুয়ারি থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে। ৩১ জানুয়ারি আবেদন প্রক্রিয়া শেষ হলে আমরা আবার বসব। ইউনিটভিত্তিক কত আবেদন পড়েছে, তার ওপর ভিত্তি করে চূড়ান্ত সময়সূচি নির্ধারণ করা হবে। শিফট পদ্ধতিতে হবে কি না সে সিদ্ধান্ত এখনো চূড়ান্ত নয়।’