শনিবার, ২৫ মে ২০২৪

শিরোনাম

১৫ নভেম্বর থেকে সরকারি অফিস সকাল নয়টা থেকে বিকাল চারটা

সোমবার, অক্টোবর ৩১, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পুনর্নির্ধারণ করা হয়েছে। আগামী ১৫ নভেম্বর থেকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি সকাল নয়টটা থেকে বিকাল চারটা পর্যন্ত। পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ সূচি অনুযায়ী অফিস চলবে।

সোমবার (৩১ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি পুনর্নির্ধারণ করা হয়েছে। শীত চলে আসায় আগামী ১৫ নভেম্বর থেকে দেশের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি হবে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত সকাল নয়টা থেকে বিকাল চারটা পর্যন্ত।

এছাড়া, দেশের জীববৈচিত্র্য রক্ষায়, সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চলের গাছ কাটার ওপর আরোপিত নিষেধাজ্ঞা ২০৩০ সাল পর্যন্ত বাড়িয়েছে সরকার। সেই সাথে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা সংশোধন আইন ২০২২ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ফলে বালু মহাল লিজ দেয়ার আগে, কোথায় বালু মহাল আছে ও সেখান থেকে কতটুকু উত্তোলন করা যাবে, এ বিষয়ে সার্ভে করে নির্দেশনা দেয়া হবে। কোনভাবেই বালু মহালের ইজারা এক বছরের বেশি হবে না। রাতের বেলায় কোন বালু উত্তোলন করা যাবে না। আইন না মানলে দুই বছরের কারাদণ্ড ও পাঁচ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

প্রতি বছর ৪ নভেম্বরকে ‘জাতীয় সংবিধান দিবস’ হিসেবে ঘোষণা ও দিবসটি উদযাপনে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা এ বিষয়ক পরিপত্রের ‘ক’ ক্রমিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

এর আগে, বিদ্যুৎ সাশ্রয়ে গত ২৪ আগস্ট থেকে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের অফিস সময়সূচি সকাল আটটা থেকে বিকাল তিনটা পর্যন্ত করা হয়। যা এখনো চলমান রয়েছে।