রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

২০২৩- এ ৩৩ হাজার ৪৬৫ দুর্ঘটনায় আহত ৪৯ হাজার ৯৯, মৃত পাঁচ হাজার ৫৯২

রবিবার, ডিসেম্বর ৩১, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: ২০২৩ সালে সড়কপথে ছোট-বড় ৩৩ হাজার ৪৬৫ টি দুর্ঘটনায় আহত হয়েছেন ৪৯ হাজার ৯৯ জন ও নিহত হয়েছে পাঁচ হাজার ৫৯২ জন।

রোববার (৩১ ডিসেম্বর) বিকালে বিজয় মিলনায়তনে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, ‘২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত ১২ হাজার ২৫২টি মোটর বাইক দুর্ঘটনায় আহত হয়েছেন সাত হাজার ৮১৪ জন, নিহত হয়েছেন ৯০৪ জন; নয় হাজার ৮৬৭ টি ট্রাক দুর্ঘটনায় আহত দশ হাজার ৮৩৪ ও নিহত হয়েছেন ৯৩৪ জন। নির্ধারিত গতিসীমা না মানা, পরিবহন মালিকদের উদাসিনতা ও সতর্কতা অবলম্বন না করায় বিশ্রাম না নিয়ে টানা ১২ থেকে ২০ ঘন্টা বাহন চালনাসহ নানা নিয়ম না মানায় ১১ হাজার ৩৪৬টি বাস দুর্ঘটনায় আহত হয়েছে ১৩ হাজার ১৮৫ ও নিহত হয়েছে দুই হাজার ২৪৩ জন। দায়িত্বে অবহেলা, স্থানীয় পুলিশ-প্রশাসনের দুর্নীতিসহ বিভিন্নভাবে সড়ক-মহাসড়কে অবৈধ বাহন নাসিমন-করিমন এবং অন্যান্য তিন চাকার নানা ধরনের বাহনে ১১ হাজার ১০৪টি দুর্ঘটনায় আহত হয়েছেন ১২ হাজার ৭০৮ ও নিহত হয়েছেন এক হাজার ৫১১ জন।’

সেভ দ্য রোডের চেয়ারম্যান জেডএম কামরুল আনাম, প্রতিষ্ঠাতা মোমিন মেহেদী, ভাইস চেয়ারম্যান বিকাশ রায়, জিয়াউর রহমান জিয়া, আইয়ুব রানা ও লায়ন ইমাম হোসেনের তত্বাবধায়নে দৈনিক যুগান্তর, দৈনিক দেশ রূপান্তর, দৈনিক দিনকাল, দৈনিক প্রথম আলো, দৈনিক ইত্তেফাক, দৈনিক কালের কন্ঠ, বাংলাদেশ প্রতিদিন, দৈনিক জনকন্ঠ, দৈনিক কালবেলাসহ ২২টি জাতীয় দৈনিক, আরটিভি, জিটিভি, যমুনা নিউজ, মাছরাঙ্গা, এটিএন বাংলাসহ ২০ টিভি-চ্যানেল, জাগো নিউজ, বাংলা নিউজ, বিডি নিউজসহ আঞ্চলিক ও স্থানীয় ৮৮টি নিউজ পোর্টাল ও স্থানীয় প্রত্যক্ষদর্শী-সেভ দ্য রোডের স্বেচ্ছাসেবিগণের দেয়া তথ্যানুসারে এই প্রতিবেদন দুর্ঘটনামুক্ত পথের জন্য তৈরি করা হয়েছে।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, ২০২৩ এ নৌপথ দুর্ঘটনা ঘটেছে ৯০৫টি। এতে আহত হয়েছে এক হাজার ৩১৪ জন, নিহত হয়েছে ১৯৬ জন। রেলপথে দুর্ঘটনা ঘটেছে এক হাজার ১৯৬ টি। আহত হয়েছেন এক হাজার ৫৯ জন ও নিহত হয়েছেন ২৫৭ জন।