শনিবার, ২৭ জুলাই ২০২৪

শিরোনাম

২০ স্বেচ্ছাসেবক পেলেন আইভিডি বাংলাদেশ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২২

বুধবার, ডিসেম্বর ৭, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস ২০২২ (আইভিডি ২০২২) উপলক্ষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ইউএনভি বাংলাদেশ, ইউএনএফপিএ বাংলাদেশ, গুড নেইবরস বাংলাদেশ, ওয়াটারএইড বাংলাদেশ এবং ইউএনডিপি বাংলাদেশ যৌথভাবে ২০ জন সেরা স্বেচ্ছাসেবককে ‘আন্তর্জাতিক ভলান্টিয়ার অ্যাওয়ার্ড বাংলাদেশ ২০২২’ পুরস্কার দিয়েছে। যারা মহামারী পরবর্তী সহায়তা ও স্বেচ্ছাসেবী কাজের মাধ্যমে সংহতি জোরদারে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছেন। ‘স্বেচ্ছাসেবী কর্মের মাধ্যমে উন্নয়নের জন্য সংহতি জোরদার করা’ শীর্ষক অনুষ্ঠানটি সোমবার (৫ ডিসেম্বর) ঢাকায় এলজিইডি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। এ বছরের আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘স্বেচ্ছাসেবীর মাধ্যমে সংহতি।’ এছাড়া এ বছর, দ্বিতীয় বারের মত বাংলাদেশে কর্মরত ২০ জন চ্যাম্পিয়ন জাতিসংঘের স্বেচ্ছাসেবককেও (ইউএন) তাদের বিশেষ অবদানের জন্য সম্মানিত করা হয়।

স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইব্রাহিম, ইউএনডিপির ডেপুটি রেসিডেন্ট রিপ্রেজেন্টিটিভ ভ্যান গুয়েন, কেওআইসিএর কান্ট্রি ডিরেক্টর দোহ ইওং আ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী সেখ মোহাম্মদ মহসিন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শিখা সরকার।

মো. তাজুল ইসলাম বলেন, ‘টেকসই উন্নয়ন নিশ্চিত করতে আমাদের স্বেচ্ছাসেবী কার্যক্রম আরো জোরদার করতে হবে ও জাতীয় স্বেচ্ছাসেবক নীতির দক্ষ বাস্তবায়ন এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

এছাড়া বক্তব্য দেন মোহাম্মদ আকতার উদ্দিন, মইনুদ্দিন মইনুল, পার্থ হেফাজ শেখ প্রমুখ।

‘আন্তর্জাতিক ভলান্টিয়ার অ্যাওয়ার্ড বাংলাদেশ ২০২২’ প্রথম পুরস্কার পেয়েয়েছেন মোহাম্মদ আল্ মামুন রাকিব। নুপুর আক্তার নোভা ও কায়সার হামিদ দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছেন। এছাড়া পুরস্কৃত হয়েছেন শাহ্ ওয়াকিলর রহমান, সাঞ্জানা হক, প্রিয়াঙ্কা হালদার, মোস্তাকিম সরকার নিলয়, মোহাম্মদ জামাল হোসেন, মোহাম্মদ খালিদ হাসান, সাথী রায়, রাফাত জাহান মউমিতা, ইয়ুথ ভয়েস চট্টগ্রাম, মোহাম্মদ আবু সুফিয়ান সাকি, মাসরুর ইসরাক, তারিন তানি বাশার, মোহাম্মদ আল্ভি শেখ, শাইন শাইন মিয়া সনি, নুরজাহান, সানজিদা ইসলাম ইরা ও ফারিহা ফেরদৌস খান।

বিজয়ীরা পুরস্কার হিসেবে একটি করে ক্রেস্ট, মেডেল, সার্টিফিকেট ও প্রাইজ মানি পেয়েছেন। প্রথম পুরস্কার বিজয়ী প্রাইজ মানি হিসেবে পান এক লাখ টাকা। প্রাইজ মানি হিসেবে দ্বিতীয় পুরস্কার বিজয়ী ৬০ হাজার টাকা, তৃতীয় পুরস্কার বিজয়ী ৩৫ হাজার টাকা, চতুর্থ পুরস্কার বিজয়ী ২০ হাজার টাকা, পঞ্চম পুরস্কার বিজয়ী ১৫ হাজার টাকা, ষষ্ঠ পুরস্কার বিজয়ী দশ হাজার টাকা, সপ্তম পুরস্কার বিজয়ী আট হাজার টাকা, অষ্টম পুরস্কার বিজয়ী সাত হাজার টাকা, নবম পুরস্কার বিজয়ী ছয় হাজার টাকা ও দশম পুরস্কার বিজয়ী পাঁচ হাজার টাকা পেয়েছেন।